kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


নারীর অতৃপ্ত কামনার গল্প নিয়েই রাধিকা আপ্তের ‘পার্চড’ (ট্রেইলারসহ)

কালের কণ্ঠ অনলাইন   

১২ সেপ্টেম্বর, ২০১৬ ২২:০৮



নারীর অতৃপ্ত কামনার গল্প নিয়েই রাধিকা আপ্তের ‘পার্চড’ (ট্রেইলারসহ)

‘পার্চড’ ছবিটি নিয়ে বিতর্ক বহুদিন ধরেই। লিনা যাদবের এ ছবিতে রাধিকা আপ্তে অভিনীত কিছু নগ্ন দৃশ্য ছবি মুক্তির আগেই ফাঁস হয়ে যায়।

ফলে শোরগোল পড়ে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে।   সম্প্রতি আবার এ ছবির দৃশ্যই পর্ন সিডি হিসেবে বাজারে দেদার বিকোতে শুরু করে। সব মিলিয়ে মুক্তি পাওয়ার আগেই বেশ চর্চিত এ ছবি। সম্প্রতি মুক্তি পেল ছবির প্রথম ট্রেলার।

অজয় দেবগন প্রযোজিত এ ছবিতে উঠে এসেছে রাজস্থানের প্রত্যন্ত গ্রামের চারটি মেয়ের কাহিনি।   ‘পার্চড’ নামকরণের গভীরে যে তৃষ্ণার কথা বলা হয়েছে এই ছবিতে মূলত সেই তৃষ্ণা বা অতৃপ্তি ওই চারটি মেয়ের কামনা কেন্দ্রিক। সামাজিক চাপে ঝলসে যাওয়া জীবনের ভিতর একইসঙ্গে যে গভীর অতৃপ্তি ও তৃষ্ণার সহাবস্থান, এ ছবির উপজীব্য তাই-ই।

কাহিনি যেভাবে এগিয়েছে তাতে বোঝা যাচ্ছে এই মেয়েদের জীবনযাপনের গল্পেই পরিচালক তার বার্তা দিয়েছেন। জীবনের কামনা-বাসনা নিয়ে চার কন্যার সমাজে বেঁচে থাকার লড়াইকেই মূল উপাদান করে তৈরি হয়েছে ‘পার্চড’। এই চারটি মেয়ের কেউ স্বেচ্ছায় বেছে নিয়েছে দেহ ব্যবসা, আবার কেউ স্বামী পরিত্যক্তা নারী। কেউ ৩২ বছর বয়সী বিধবা, ১৭ বছরের ছেলের প্রেমে পড়েছে, আবার কেউ শ্বশুরবাড়ির নির্যাতনের শিকার। তাঁদের জীবনের এই অবদমিত কামনা নিয়েই এগোয় গল্প। ছবিটির ট্রেলারেই দেখা গেল তাঁরা অকপটেই তাঁদের সম্ভোগের ইচ্ছের কথা প্রকাশ করে। ফলে গোটা সিনেমায় যে বেশ কিছু সাহসী দৃশ্য আছে তা বোঝাই যাচ্ছে।

এই ছবির আরেকটি মুখ্য আকর্ষণ টলিপাড়ার ঘরের ছেলে ঋদ্ধি সেন। ইতিমধ্যেই নিজের অভিনয় দক্ষতার প্রমাণ দিয়েছেন ঋদ্ধি। ১৭ বছরের একটি ছেলে বিয়ে করছে ৩২ বছরের একজন বিধবা মহিলাকে, এই ধরনের জটিল মনস্তাত্ত্বিক দিক তুলে ধরতে চলেছেন ঋদ্ধি। সুতরাং এই সিনেমাটিতে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকাতেই দেখা যাবে কৌশিকপুত্রকে।

এছাড়াও ট্রেলারে আবহ সঙ্গীত হিসাবে ব্যবহার করা হয়েছে রাজস্থানের লোকগীতি। গ্রামের খাঁটি নির্যাস যেন ছড়িয়ে রয়েছে পুরো সিনেমা জুড়ে। তাই নির্দিষ্ট দর্শকদের জন্য তৈরি হলেও কাহিনির চলন সব  দর্শকদের মন জয় করতেই পারে।

ইতিমধ্যেই বিদেশে বেশ প্রশংসিত ও পুরস্কৃত এই ছবি। সমালোচনার ঝড় সামলে বক্সঅফিসে এই অন্য ধাঁচের ছবি সাড়া জাগাতে পারে কি না, এখন তারই অপেক্ষা।

দেখুন ট্রেইলার :


মন্তব্য