kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


‘কালা চশমা’ গান কে লিখেছেন জানেন?

কালের কণ্ঠ অনলাইন   

১১ সেপ্টেম্বর, ২০১৬ ২২:৫৩



‘কালা চশমা’ গান কে লিখেছেন জানেন?

‘বার বার দেখো’ বক্স অফিসে সে রকম সাড়া না ফেললেও এই ছবিরই গান ‘কালা চশমা’ দুর্দান্ত হিট। রেডিও স্টেশন, গানের চ্যানেল বা নাচের অনুষ্ঠান- প্রায়শই বাজতে শোনা যায় এই গান।

ইতিমধ্যেই কয়েক কোটি টাকার ব্যবসা করে ফেলেছে গানটি। কিন্তু জানেন, এই গানটি কে লিখেছেন? পারিশ্রমিকই বা কত পেয়েছিলেন তিনি?

একটি সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, গানটির রচয়িতা জলন্ধরের বাসিন্দা, পেশায় পঞ্জাব পুলিশের কনস্টেবল অমৃক সিংহ শেরা। তবে সম্প্রতি নয়, বছর ২৬ আগে অর্থাৎ ১৯৯০ সালে। তাও আবার একটি সিমেন্ট ফার্মের উদ্বোধন উপলক্ষ্যে। তখন তাঁর বয়স ছিল ১৫ বছর। গান লেখার জন্য ১১০০০ টাকা দেওয়া হয় তাঁকে। কনস্টেবল সিংহ স্বপ্নেও ভাবতে পারেননি, তাঁরই লেখা গান বলিউডে এত জনপ্রিয়তা পাবে।

অমৃক সিংহ শেরা জানিয়েছেন, মাস দুয়েক আগে তাঁর এক বন্ধু ফোন করে জানায়, একটি চ্যানেলে ‘কালা চশমা’ গানটি চলছে। এ কথা শুনে হকচকিয়ে যান তিনি। একই সঙ্গে খুশিও হন আবার চমকেও যান। সিমেন্ট কারখানার জন্য লেখা গান বলিউডে কী করে জায়গা পেল, তা বুঝেই উঠতে পারেন না তিনি।

তবে তাঁর লেখা গান ছবিতে জায়গা পেয়েছে, অথচ মুম্বাই ফিল্ম ইন্ডাস্ট্রি থেকে ডাক আসেনি তাঁর। এতে বেশ হতাশ তিনি। মিউজিক লঞ্চ বা স্ক্রিনিং-এও আমন্ত্রণ জানানো হয়নি তাঁকে। সিংহ বলেন, আমি শুধু সবাইকে জানাতে চাই, পঞ্জাবের ছোট্ট গ্রামের একজন এই গানের রচয়িতা।


মন্তব্য