kalerkantho


সুজিত সরকারের পরিকল্পনায় ‘সোনার কেল্লা’, ফেলুদার ‘শাপমোচন’?

কালের কণ্ঠ অনলাইন   

১০ সেপ্টেম্বর, ২০১৬ ২২:৫৭



সুজিত সরকারের পরিকল্পনায় ‘সোনার কেল্লা’, ফেলুদার ‘শাপমোচন’?

বছর খানেক আগে পরিচালক দিবাকর বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে বলিউডে আত্মপ্রকাশ করেছিলেন সত্যান্বেষী ব্যোমকেশ। বছর না ঘুরতেই সত্যজিত্‍ রায় পরিচালিত ফেলুদা সিরিজের প্রথম ছবি ‘সোনার কেল্লা’ রিমেক করার চিন্তাভাবনা করছেন পরিচালক সুজিত সরকার।

এর আগে অবশ্য শশী কাপুর ফেলুদা অবতারে দূরদর্শনের জন্য একটি সিরিজে অভিনয় করেন। ‘যত কাণ্ড কাঠমান্ডুতে’-র হিন্দি রূপ ‘কিস্সা কাঠমান্ডু কা’ কয়েকটি পর্বে ভাগ করে দেখানো হয়। এ ছাড়া ফেলুদার সঙ্গে হিন্দিভাষী দর্শকদের বিশেষ একটা পরিচিতি ঘটেনি। এই সিরিজে জটায়ু-র ভূমিকায় অভিনয় করেছিলেন মোহন আগাশে।

এর পর বাংলায় টেলি সিরিজ থেকে একের পর এক সিনেমা তৈরি হয়েছে। তবে আপামর বাঙালি দর্শকদের মনে আজও সমান সজীব রয়েছে ‘সোনার কেল্লা’ এবং ‘জয় বাবা ফেলুনাথ’। সেই স্মৃতি মেদুরতা থেকে সম্ভবত বাঙালি আজও বেরতে পারেনি। তার সঙ্গত কারণ রয়েছে অবশ্যই। ফেলুদার ভূমিকায় সৌমিত্র চট্টোপাধ্যায়, জটায়ুর ভূমিকায় সন্তোষ দত্ত এবং তোপসের ভূমিকায় সিদ্ধার্থ চট্টোপাধ্যায়- এই ত্রয়ীর ছায়ার সঙ্গে এখনও সমস্ত নতুন ফেলুদা ছবির তুলনায় চলেই আসে।

সুজিত অবশ্য জানিয়েছেন, তিনি দীর্ঘদিন ধরেই হিন্দিতে ফেলুদা তৈরির পরিকল্পনা করছিলেন। ছবির জন্য কপিরাইটও জোগার করার চেষ্টা করছেন। তিনি মনে করেন, হিন্দিতে তৈরি হলে সারা দেশের দর্শকদের কাছে যথেষ্ট জনপ্রিয় হবে ফেলুদা চরিত্রটি। তিনি জানিয়ছেন, ৫০ বছর আগে কোনও প্রযুক্তির সাহায্য ছাড়া সত্যজিত্‍ রায় যে সব সিনেমা বানিয়েছেন, তা আজকের দিনেও যে কোনও পরিচালকের কাছে চ্যালেঞ্জ।

সূত্র: এই সময়


মন্তব্য