kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


আবারও হিন্দিতে রিমেক হচ্ছে ফেলুদা?

কালের কণ্ঠ অনলাইন   

১০ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:৪৬



আবারও হিন্দিতে রিমেক হচ্ছে ফেলুদা?

১৯৮৬ সালে প্রখ্যাত চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের অমর সৃষ্টি গোয়েন্দা চরিত্র ফেলুদার প্রথম বলিউড যাত্রা হয়েছিল। ‘যত কাণ্ড কাঠমাণ্ডুতে’ অবলম্বনে 'কিসসা কাঠমান্ডু কা' নির্মাণ করেছিলেন সত্যজিৎ তনয় সন্দ্বীপ রায়।

ফেলুদার ভূমিকায় অভিনয় করেছিলেন শশী কাপুর। এবার নাকি আবারও বলিউডে যাচ্ছে ফেলুদা।

প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত 'সোনার কেল্লা'র রিমেক করতে যাচ্ছেন সুপরাহিট সিনেমা 'পিকু'র পরিচালক সুজিত সরকার। সত্যজিৎ রায়ের এই ভক্ত বলেছেন, "ফেলুদা সিরিজ নিয়ে হিন্দিতে সিনেমা করার ভীষণ ইচ্ছা রয়েছে। 'সোনার কেল্লা' ছবিটির স্বত্ব পাওয়ার চেষ্টা করছি। তাই এখনই নিশ্চিত করে বলতে পারছি না ফেলুদার ছবি করতে পারব কি না। জাতীয় স্তরে ফেলুদাকে প্রেজেন্ট করা রীতিমতো চ্যালেঞ্জের। "

অবশ্য সত্যজিৎ রায়ের ছবি রিমেক করতে গেলে যে সাহস লাগে, তা ভালোভাবেই জানেন বলিউডের এই মুহূর্তের অন্যতম সেরা বাঙালি পরিচালক। সেই প্রসঙ্গে সুজিতের বক্তব্য, "ছবি তৈরির ক্ষেত্রে আমরা এখনও সত্যজিৎ রায়কে ছুঁতে পারিনি। প্রযুক্তির সাহায্য ছাড়া ৫০ বছর আগে উনি যা করে গিয়েছেন আমরা আজও তা পারিনি। আমরা উনার মতো জিনিয়াসের ধারেকাছে ঘেঁষতে পারি না। ভারতে উনার মতো বিশ্বমানের পরিচালক আর কাউকে দেখিনি। "

রাজস্থানের প্রেক্ষাপটে টানটান উত্তেজনায় ভরপুর কাহিনি 'সোনার কেল্লা' হিন্দিতে তৈরি হলে যে বিগ বাজেটের ছবি হবে তা বলার অপেক্ষা রাখে না। তবে সত্যজিতের ছবির রিমেক করতে যে তার প্রতি পদে টেনশন হবে, তা স্পষ্ট সুজিতের কথায়। তাই ছবিটি তৈরির সম্মতি পেলেই আগে ভালো করে হোমওয়ার্ক করবেন তিনি। তবে হিন্দি 'সোনার কেল্লা'র ফেলুদা কে হবেন তা এখনও ঠিক হয়নি। তবে ছবিটির স্বত্ব পেলে আর স্ক্রিপ্ট রেডি হলেই নতুন ফেলুদার পরিচয় জানাবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন পরিচালক।


মন্তব্য