kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


ক্যান্সারের কাছে হার মানলেন চিত্রনাট্যকার যোশেফ শতাব্দী

কালের কণ্ঠ অনলাইন   

৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:৩৮



ক্যান্সারের কাছে হার মানলেন চিত্রনাট্যকার যোশেফ শতাব্দী

প্রাণঘাতী  ক্যান্সারের কাছে হার মেনে অনন্তলোকে পাড়ি জমালেন অনেক জনপ্রিয় চলচ্চিত্রের চিত্রনাট্যকার যোশেফ শতাব্দী। (ইন্নালিল্লাহি...রাজিউন)।

বুধবার (৭ সেপ্টেম্বর) রাত ৩টা ২০ মিনিটে সিরাজগঞ্জে নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬২ বছর। দীর্ঘদিন ধরেই একটি বিরল প্রকৃতির ক্যান্সারে ভুগছিলেন তিনি।

গত বছর থেকেই ক্যন্সারের সঙ্গে যোশেফ শতাব্দীর বসবাস। সারা বিশ্বে বিরল প্রকৃতির এই ক্যান্সারে আক্রান্ত মানুষের সংখ্যা মাত্র ৫০ জনের মত। দেশে ও ভারতে চিকিৎসার পর সব চেষ্ঠা ব্যর্থ হয়। সপ্তাহ দুয়েক আগে এনায়েতপুরে খাজা ইউসুফ হাসপাতালে ভর্তি করা হয় তাকে। গতকাল রাতে হঠাৎ অসুস্থ বোধ করতে থাকেন তিনি। এরপর দিবাগত রাত ৩টার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন যোশেফ।

৩০ বছর ধরে অনেক জনপ্রিয় চলচ্চিত্রের চিত্রনাট্য লিখেছেন তিনি। প্রথম কাজ ‘আসামী হাজির’ সিনেমার মধ্য দিয়ে। এরপর ‘দাদিমা’, ‘চাচ্চু’, ‘মায়ের হাতে বেহেস্তের চাবি’, ‘পিতার আসন’সহ বেশ কিছু জনপ্রিয় এবং ব্যবসাসফল চলচ্চিত্রের চিত্রনাট্য রচনা করেন তিনি।   বর্তমানে যোশেফ রচিত শেষ চিত্রনাট্য দিয়ে ‘সাদাকালো প্রেম’ ছবিটির শুটিং চলছে।

যোশেফের পরিবার সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) বাদ আসর সিরাগঞ্জের রহমতগঞ্জে পারিবারিক কবরস্থানে যোশেফের মরদেহ দাফন করা হবে। মৃত্যুকালে তিনি দুই ছেলে মেয়ে ও স্ত্রী রেখে গেছেন।  


মন্তব্য