kalerkantho


শুভ জন্মদিন আবুল হায়াত

কালের কণ্ঠ অনলাইন   

৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:৪৮



শুভ জন্মদিন আবুল হায়াত

বাংলা নাটক ও সিনেমার কিংবদন্তিতুল্য অভিনেতা আবুল হায়াতের জন্মদিন আজ। সেই ১৯৬৯ সালে ‘ইডিপাস’ নাটকের মাধ্যমে অভিষেকের পর আজ অবধি তার জনপ্রিয়তায় এতটুকু ভাটা পড়েনি। আজ ৭৩তম জন্মদিনেও তিনি ভক্তদের উষ্ণ ভালবাসায় সিক্ত।

বাংলাদেশের এই খ্যাতিমান অভিনেতা ১৯৪৪ সালের ৭ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদে জন্মগ্রহন করেন। স্কুল জীবন কাটে চট্টগ্রাম কলেজিয়েট ও রেলওয়ে উচ্চ বিদ্যালয়ে। সেখান থেকে মেটৃকুলেশন (বর্তমান এসএসসি) পাস করে চট্টগ্রাম কলেজে ভর্তি হন। চট্টগ্রাম কলেজ থেকে আইএসসি পাস করে ১৯৬২ সালে বুয়েটে ভর্তি হন। ১৯৬৭ সালে সিভিল ইঞ্জিনিয়ারিং পাস করে পরের বছর ওয়াসার প্রকৌশলী পদে যোগ দেন।

১৯৭০ সালে মেজ বোনের ননদ মাহফুজা খাতুন শিরিনের সঙ্গে নতুন জীবন শুরু করেন আবুল হায়াত। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মধ্যে পৃথিবীতে আসে তাদের প্রথম সন্তান বিপাশা হায়াত। বিপাশা নিজেও দেশের অন্যতম খ্যতিমান অভিনেত্রী-পরিচালক।

আরেক বোন নাতাশা বিপাশার চেয়ে ৬ বছরের ছোট।

টিভি নাটক, সিনেমা কিংবা বিজ্ঞাপনে আবুল হায়াতের জুড়ি মেলা ভার। এ পর্যন্ত পাঁচ শতাধিক নাটকে অভিনয় করেছেন। এখনও নিয়মিত অভিনয় করে যাচ্ছেন। ১৯৯৫ সালে হুমায়ুন আহমেদের ‘আগুনের পরশমনি’ চলচ্চিত্রটিতে অভিনয় করেন তিনি। যে চলচ্চিত্রটি ইতিহাসে অমর হয়ে আছে। এছাড়া ‘জয়যাত্রা’, ‘দারুচিনি দ্বীপ’, ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’ ছবিগুলোতে অভিনয় করেছেন তিনি।

কাকতালীয়ভাবে আবুল হায়াতের জন্মদিনটি তার বাবার মৃত্যুদিনও বটে। তাই দিনটি নীরবে নিভৃতেই কাটানোর চেষ্ঠা করেন তিনি। তবু কয়েকটি  টিভি চ্যনেলের প্রোগ্রামে অংশগ্রহণ করছেন তিনি। আসন্ন ঈদুল আজহায় আবুল হায়াতের পরিচালনায় দুটি নাটক প্রচারের অপেক্ষায় আছে।


মন্তব্য