kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


বিদেশের উৎসবে সেরা পরিচালক তৌকীর আহমেদ

কালের কণ্ঠ অনলাইন   

৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৯:২৯



বিদেশের উৎসবে সেরা পরিচালক তৌকীর আহমেদ

বাংলাদেশি ছবি ‘অজ্ঞাতনামা’ ‘দ্য গডেস অন দ্য থ্রোন’ শীর্ষক কসোভোর চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছিল । প্রদর্শনীর পর অনেক প্রশংসিত হয়েছে।

শুধু তাই নয়, উৎসবে সেরা পরিচালকের পুরস্কার জিতে নিয়েছেন তৌকীর আহমেদ। সেই সঙ্গে এই ছবির জন্য সেরা চিত্রনাট্যকার পুরস্কারটিও পেয়েছেন তিনি। সোমবার (৫ সেপ্টেম্বর) এ তথ্য জানান তৌকীর। গত ৩১ আগস্ট শুরু হয় পাঁচ দিনব্যাপী এই উৎসব। শেষ হয় ৪ সেপ্টেম্বর।

ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড প্রযোজিত ‘অজ্ঞাতনামা’য় অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, মোশাররফ করিম, নিপুণ, শহীদুজ্জামান সেলিম, শতাব্দী ওয়াদুদ, আবুল হায়াত, শাহেদ শরীফ খান, শাহেদ আলী সুজন, মোমেনা চৌধুরী, জুঁই করিম, সুজাত শিমুল, নাজমুল হুদা বাচ্চু, শিশুশিল্পী আপন, সায়েম প্রমুখ।

পুরস্কার পাওয়ার অনুভূতি জানিয়ে তৌকীর আহমেদ বলেন, অজ্ঞাতনামার সকল কলাকুশলীকে অভিনন্দন জানাই। এই প্রাপ্তি সবার। এই প্রাপ্তি বাংলাদেশি চলচ্চিত্রের। সবার কাছে আমি কৃতজ্ঞ।

 এবার ওয়াশিংটন ডিসি সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে অংশ নিতে যাচ্ছে ‘অজ্ঞাতনামা’। এটি অনুষ্ঠিত হবে আগামী ৯ থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত। ওয়াশিংটনের আরেক উৎসব সিয়াটল সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে (১৪ থেকে ২৩ অক্টোবর) অংশ নেবে ছবিটি। তার আগে ইতালির ট্রেন্টোতে রিলিজিয়ন টুডে ফিল্ম ফেস্টিভ্যালে (৭ থেকে ১৭ অক্টোবর) যাবে এটি। ছবিটির ইংরেজি নাম ‘দ্য আননেমড’।

বাংলাদেশে গত ১৯ আগস্ট মুক্তি পায় ‘অজ্ঞাতনামা’। তার আগে ইতালির গালফ অব নেপলস ইনডিপেনডেন্ট ফিল্ম ফেস্টিভ্যালে ছবিটি অর্জন করে জুরি মেনশন অ্যাওয়ার্ড। এ ছাড়া গত মে মাসে কান চলচ্চিত্র উৎসবের সিনেমা বাজার মার্শে দ্যু ফিল্মে অংশ নেয় এটি।

 


মন্তব্য