kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


আমাদের ভালোবাসার শিক্ষকদের নিয়ে ৮টি দারুণ মুভি

কালের কণ্ঠ অনলাইন   

৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:০৮



আমাদের ভালোবাসার শিক্ষকদের নিয়ে ৮টি দারুণ মুভি

প্রত্যেক মানুষের জীবনে এমন একজন শিক্ষক রয়েছেন যাকে ছাড়া আজকের নিজেকে চিন্তাই করা যায় না। একজন আদর্শ শিক্ষকের শিক্ষায় আমরা মহান হতে না পাললেও ভালো হতে পারি।

সিনেমাতেও এমন শিক্ষকদের চরিত্র তুলে ধরা হয়। এখানে দেখে নিন এমনই কিছু সিনেমার কথা। এসব ছবিতে উঠে এসেছে আমাদের ভালোবাসার সেই আদর্শ শিক্ষকদের কথা।

১. ডেড পোয়েটস সোসাইটি : এই ছবিতে কাহিনী এত সুন্দরভাবে ফুটে উঠেছে যে, সব মানুষ তার শিক্ষাজীবনে ফিরে যাবেন। এতে রবিন উইলিয়ামস এমন এক শিক্ষকের চরিত্র ফুটিয়ে তুলেছেন যিনি শিক্ষার্থীদের অনুপ্রাণিত ও সাহসী করে তুলতে কখনও ব্যর্থ হন না।

২. তারে জামিন পার : বলিউডের সিনেমাটি একই ঘরানার। একজন শিক্ষার্থীর মানসিকতা বিকাশ করতে শিক্ষকের ভূমিকা দেখানো হয়েছে এতে। সমাজের চোখে অবমাননাকর অবস্থা থেকে এক শিশুকে কিভাবে মূল জীবনে ফিরিয়ে আনেন শিক্ষক, তাই দেখানো হয়েছে।

৩. স্কুল অব রক : রক মিউজিকের ভক্ত কোনো মানুষ যদি এলিমেন্টারি প্রিপারেটরি স্কুলের শিক্ষক হয়ে ওঠেন তাহলে কি হতে পারে? শোরগোল ছাড়া তার ক্লাসে আর কি হতে পারে?

৪. গুড উইল হান্টিং : রবিন উইলিয়ামস যেন শিক্ষকের চরিত্রে অনবদ্য। হয়ত তার অভিজ্ঞ চোখ শিক্ষকের চরিত্রকে পূর্ণতা দেয়। কিংবা সঠিক স্ক্রিপ্ট তার হাতেই আসে।

৫. ম্যাটিল্ডা : রোয়াল্ড ডালের বই থেকে ছবিটি নির্মিত হয়েছে। এক মেয়ের কাহিনী দেখানো হয়েছে যে কিনা কয়েক টন বই পড়ে বিশেষ ক্ষমতা লাভ করেছে। তার জ্ঞানে মুগ্ধ গোটা স্কুল। তার সুপার পাওয়ার সম্পর্কেও জানতে পারে সবাই।

৬. ফ্রিডম রাইটার্স : তরুণ বয়সী এক শিক্ষিকা তার ব্যক্তিগত সম্পর্ক নিয়ে টানাপড়েনে আছেন। তিনি এমন ক্লাস নেন যেখানে প্রত্যেক শিক্ষার্থী চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। তার অবস্থা ট্র্যাজেডিতে পরিণত হয়। দারুণ এ মুভি।

৭. প্রিসিয়াস : যে শিশুটি তার পরিবারেই বছরের পর বছর যৌথ নির্যাতনের শিকার হয়েছে তার ওপর শিক্ষকতা করা কঠিন বিষয়। কিন্তু তা অসম্ভব নয়। পরিবারের বাইরের কেউ, এক শিক্ষক এমন শিশুর জন্য কি করতে পারেন তাই ফুটে উঠেছে ছবিতে।

৮. মোনা লিসা স্মাইল : এ ছবিতে জুলিয়া রবার্টসের চরিত্রের মাধ্যমে নারী আন্দোলনের ক্ষেত্রে গোটা বিশ্ব যেন এক হিরোকে পায়। আমেরিকার এমন এক সময়ের কথা তুলে ধরা হয়েছে যখন নারীদের সমাজের নির্দিষ্ট কাজ দিয়ে সংজ্ঞায়িত করা হয়। কিন্তু বিয়ে এবং স্বামীর বাইরেও যে নারীদের জীবন রয়েছে তা দেখিয়েছে শিক্ষিকা।
সূত্র : এনডিটিভি

 


মন্তব্য