kalerkantho


প্রখ্যাত অভিনেতা ফারুকের জন্মদিন আজ

কালের কণ্ঠ অনলাইন   

১৮ আগস্ট, ২০১৬ ১৬:১৬



প্রখ্যাত অভিনেতা ফারুকের জন্মদিন আজ

রুপালী পর্দার কিংবদন্তি নায়ক ফারুকের জন্মদিন আজ। ১৯৪৮ সালের ১৮ আগস্ট ফারুক নামে পরিচিত আকবর হোসেন পাঠান দুলু জন্মগ্রহণ করেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভক্ত এই চিত্রনায়ক ১৫ আগস্টের সেই নির্মম হত্যাকাণ্ডের পর আর কখনোই নিজের জন্মদিন পালন করেননি।

সংবাদমাধ্যমকে ফারুক বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান খুব আদর করতেন তাকে। এই আগস্টেই এই মহান নেতাকে সপরিবারে নির্মমভাবে হত্যা করা হয়েছিল। তাই আগস্ট মাসটি শোকের মাস হিসেবেই পালন করেন ফারুক। আজ দুটি টিভি চ্যানেলের অনুষ্ঠানে তাকে আমন্ত্রণ জানানো হয়েছে। তবে এসব নিয়ে আলাদা কোনো অনুভূতি নেই অসংখ্য কালজয়ী চলচ্চিত্রে অভিনয় করা এই নায়কের।

১৯৭১ সালে এইচ আকবর পরিচালিত 'জলছবি' চলচ্চিত্রের মাধ্যমে ফারুকের অভিষেক ঘটে। তার বিপরীতে ছিলেন আরেক কিংবদন্তি নায়িকা কবরী। এর পর ১৯৭৩ সালে খান আতাউর রহমানের 'আবার তোরা মানুষ হ', ১৯৭৪ সালে নারায়ণ ঘোষ মিতা পরিচালিত 'আলোর মিছিল'-এ অভিনয় করে আলোচনায় আসেন। ১৯৭৫ সালে সুপার ডুপার হিট 'সুজন সখি' ও 'লাঠিয়াল' চলচ্চিত্রে অভিনয় করেন। এবং সে বছর 'লাঠিয়াল' চলচ্চিত্রে অভিনয়ের জন্য সেরা পার্শ্ব চরিত্রে অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। এরপরে ১৯৭৬ সালে 'সূর্যগ্রহণ' ও 'নয়নমনি', ১৯৭৮ এ শহীদুল্লাহ কায়সারের উপন্যাস থেকে নির্মিত 'সারেং বৌ', আমজাদ হোসেন এর 'গোলাপী এখন ট্রেনে' সহ অনেক কালজয়ী চলচ্চিত্রে অভিনয় করেন।



মন্তব্য