kalerkantho


'নেকাব্বরের মহাপ্রয়াণ' শ্রেষ্ঠ চলচ্চিত্র

কালের কণ্ঠ অনলাইন   

১৮ এপ্রিল, ২০১৬ ১৮:৪০



'নেকাব্বরের মহাপ্রয়াণ' শ্রেষ্ঠ চলচ্চিত্র

২০১৪ সালের শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্বাচিত হয়েছে ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’। কাহিনী নকলের অভিযোগ প্রমাণিত হওয়ায় চলচ্চিত্র ‘বৃহন্নলা’র জাতীয় চলচ্চিত্র পুরস্কার বাতিল করা হয়েছে। সেক্ষেত্রে নতুন করে মাসুদ পথিকের এই ছবিকে শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্বাচিত হয়েছে।  আজ সোমবার তথ্য মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে ‘বৃহন্নলা’র পুরস্কার বাতিল ও নতুন করে পুরস্কার দেওয়ার তথ্য জানানো হয়।

তথ্য মন্ত্রণালয়ের আদেশে বলা হয়, ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৪’ এর তিনটি ক্ষেত্রে ‘বৃহন্নলা’ চলচ্চিত্রের অনুকূলে ঘোষিত তিনটি পুরস্কার- শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ কাহিনীকার (মুরাদ পারভেজ) ও শ্রেষ্ঠ সংলাপ রচয়িতার (মুরাদ পারভেজ) বাতিল করা হয়েছে।

গত ২৫ ফেব্রুয়ারি ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৪’ ঘোষণা করে সরকার। সেখানে শ্রেষ্ঠ চলচ্চিত্র ছাড়াও আরো দু’টি ক্যাটাগরিতে পুরস্কার জিতে নেয় ‘বৃহন্নলা’। কিন্তু অভিযোগ ওঠে সরকারি অনুদানে নির্মিত মুরাদ পারভেজের কাহিনী, চিত্রনাট্য ও পরিচালনায় ‘বৃহন্নলা’র মূল কাহিনী পশ্চিমবঙ্গের সাহিত্যিক সৈয়দ মুস্তাফা সিরাজের ছোটগল্প ‘গাছটি বলেছিল’ থেকে নেওয়া। কিন্তু ছবিতে মুরাদ পারভেজ কাহিনীকার হিসেবে নিজের নাম ব্যবহার করেছেন।

আদেশে বলা হয়েছে, এ ক্ষেত্রে শ্রেষ্ঠ চলচ্চিত্র ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’, শ্রেষ্ঠ প্রযোজক মাসুদ পথিক (নেকাব্বরের মহাপ্রয়াণ), শ্রেষ্ঠ কাহিনীকার আখতারুজ্জামান ইলিয়াস (মেঘমল্লার) ও শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা জাহিদুর রহিম অঞ্জনকে (মেঘমল্লার) নির্বাচিত করা হয়েছে।



মন্তব্য