kalerkantho


বফর্স কেলেঙ্কারি

ওরা আমাকে কালিমালিপ্ত করার চেষ্টা করেছিলেন : অমিতাভ

কালের কণ্ঠ অনলাইন   

১ এপ্রিল, ২০১৬ ১২:৩৫



ওরা আমাকে কালিমালিপ্ত করার চেষ্টা করেছিলেন : অমিতাভ

বফর্স কামান দুর্নীতিতে জড়িত না থেকেও দীর্ঘ ২৫ বছর ধরে দুর্নামের ভাগিদার হয়েছিলেন তিনি। আজ শুক্রবার ব্লগে সেই প্রসঙ্গের স্মৃতিচারণা করে অমিতাভ বচ্চন লিখেছেন, 'তখন ওরা ক্রমাগত বফর্স কেলেঙ্কারির প্রসঙ্গ তুলে আমাকে এবং আমার পরিবারকে কালিমালিপ্ত করার চেষ্টা চালিয়েছিলেন।

সেটা আমাদের কাছে সবচেয়ে অন্ধকারাচ্ছন্ন সময়'। যদিও কে বা কারা তাঁকে বফর্স কেলেঙ্কারিতে অভিযুক্ত করার চেষ্টা করেছিলেন, সে বিষয়ে সরাসরি কিছু বলেননি অমিতাভ।   

ভারতের সাবেক প্রধানমন্ত্রীর সময়ে অভিযোগ উঠেছিল, সুইডেনের অস্ত্রনির্মাতা সংস্থা বফর্স ভারতীয় সেনার জন্য কামান সরবরাহের সাহায্য পেতে ৬৪ কোটি টাকা ঘুষ দিয়েছে। এই অস্ত্র চুক্তির পেছনে রাজীবের বন্ধু তথা তৎকালীন কংগ্রেস সাংসদ অমিতাভের ‘ভূমিকা’ রয়েছে বলেও অভিযোগ উঠেছিল। যার জেরে সাংসদ পদ থেকে ইস্তফা দেন অমিতাভ। ৭৩ বছরের বলিউড মেগাস্টার সেই প্রসঙ্গ তুলে লিখেছেন, 'বিতর্কই সবচেয়ে দ্রুতগামী। সমুদ্রের তলায় তারের মধ্যে দিয়ে বা মহাকাশে উপগ্রহের মাধ্যমে যা ছড়িয়ে পড়ে, মানুষ তাতেই বিশ্বাস করে। প্রবল প্রচার ঝড়ে যুক্তি এবং বিচারবোধ আচ্ছন্ন হয়ে পড়ে। সভ্য চেতনা ধ্বংস হয়ে যায়’।

 

২০১২ সালে সুইডেনের সাবেক পুলিশপ্রধান তথা বফর্স অস্ত্র চুক্তিসংক্রান্ত দুর্নীতির মূল তদন্তকারী কর্মকর্তা স্টেন লিন্ডস্টর্ম জানিয়েছিলেন, অমিতাভ কোনো দুর্নীতিতে জড়িত ছিলেন না। কিছু ভারতীয় তদন্তকারী অফিসার ‘উদ্দেশ্যপ্রণোদিতভাবে’ অমিতাভ এবং তাঁর পরিবারকে বফর্স দুর্নীতিতে ফাঁসানোর চেষ্টা করেছিল।
সূত্র : এবেলা


মন্তব্য