kalerkantho

রবিবার। ২২ জানুয়ারি ২০১৭ । ৯ মাঘ ১৪২৩। ২৩ রবিউস সানি ১৪৩৮।


বিশ্ব নাট্যদিবস সম্মাননা পাচ্ছেন ফেরদৌসী মজুমদার

কালের কণ্ঠ অনলাইন   

২৭ মার্চ, ২০১৬ ১০:১৬



বিশ্ব নাট্যদিবস সম্মাননা পাচ্ছেন ফেরদৌসী মজুমদার

বিশ্ব নাট্যদিবস সম্মাননা পাচ্ছেন নন্দিত অভিনয়শিল্পী ফেরদৌসী মজুমদার। এই তথ্য জানান বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সভাপতি লিয়াকত আলী লাকী। শনিবার বিশ্ব নাট্যদিবস উপলক্ষে যৌথভাবে অনুষ্ঠান সাজিয়েছে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান, আইটিআই (বাংলাদেশ কেন্দ্র), বাংলাদেশ পথনাটক পরিষদ এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

রাজধানীর নাটক সরণির (বেইলি রোড) মহিলা সমিতি মিলনায়তনে সন্ধ্যা ৬টায় রয়েছে প্রীতি সম্মিলনী এবং সাড়ে ৬টায় রয়েছে বিশ্ব নাট্যদিবস সম্মাননা ও বিশ্ব নাট্যদিবস বক্তৃতা। এ বছর দেশের অন্যতম প্রধান অভিনেত্রী ফেরদৌসী মজুমদারকে বিশ্ব নাট্যদিবস সম্মাননা প্রদান করা হবে। বিশ্ব নাট্যদিবস বক্তৃতা করবেন- বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সভাপতিমণ্ডলীর চেয়ারম্যান ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। আলোচনা শেষে দেশের খ্যাতিমান পালাশিল্পী ইসলাম উদ্দিন পালাকার একটি পালা পরিবেশন করবেন।

এ ছাড়া বিশ্বনাট্য দিবস ২০১৬ উদযাপনের অংশ হিসেবে বিকেল সাড়ে ৪টায় শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে কুমিল্লা সরকারি ভিক্টোরিয়া কলেজের ছাত্রী, নাট্যশিল্পী সোহাগী জাহান তনুর নির্মম হত্যাকাণ্ডের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ ও প্রতিবাদ মিছিল। এতে বক্তৃতা করবেন গ্রুপ থিয়েটার ফেডারেশান, সম্মিলিত সাংস্কৃতিক জোট, আইটিআই বাংলাদেশ কেন্দ্র ও বাংলাদেশ পথনাটক পরিষদের নেতারা।

১৯৮২ সালের জুন মাসে ভিয়েনায় অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট (আইটিআই)-এর নবম কংগ্রেসে বিশ্ব নাট্যদিবস প্রবর্তনের প্রস্তাব গৃহীত হয়। দিন-তারিখ নির্ধারণের প্রশ্নে সিদ্ধান্ত হয়- পরবর্তী বছর প্যারিসে অনুষ্ঠেয় (১৯৬২ সালে) থিয়েটার অব ন্যাশনস্ উৎসবের সূচনার দিনটি অর্থাৎ ২৭ মার্চ প্রতিবছর বিশ্ব নাট্যদিবস উদযাপিত হবে। ১৯৬২ সাল থেকে বিশ্বজুড়ে বিশ্ব নাট্যদিবস পালিত হচ্ছে। বাংলাদেশে ১৯৮২ সাল থেকে বিশেষ মর্যাদায় এই দিনটি উদযাপন করে আসছে।

 


মন্তব্য