kalerkantho


ফিরে আসছে ইন্ডিয়ানা জোনস, কেমন দেখতে চান তাকে?

কালের কণ্ঠ অনলাইন   

২২ মার্চ, ২০১৬ ১৫:১৯



ফিরে আসছে ইন্ডিয়ানা জোনস, কেমন দেখতে চান তাকে?

দুঃসাহসী ইন্ডিয়ানা জোনস নাৎসিদের বিরুদ্ধে সংগ্রাম করে, রাশিয়ান গুপ্তচরের সঙ্গে যুদ্ধ করে এমনকি সাপও তার শত্রু হিসেবে কাজ করে। তার পরেও ইন্ডিয়ানা জোনস বিশ্বের সবচেয়ে মূল্যবান সব প্রত্নতাত্ত্বিক নিদর্শন জাদুঘরে ঢোকানোর জন্য চেষ্টা করে যায়।

রোমহর্ষক এ চলচ্চিত্রের নতুন পর্ব আসছে সামনে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ন্যাশনাল জিওগ্রাফিক।

সব বয়সীদের জন্য জনপ্রিয় মুভি ইন্ডিয়ানা জোনস আবার ফিরে আসছে। এ খবরে ভক্তদের মাঝে সাড়া পড়ে গেছে। ডিজনি জানিয়েছে ইন্ডিয়ানা জোনসের পরবর্তী পর্ব দর্শকদের সামনে হাজির হবে ২০১৯ সালে। এ তথ্য জানিয়েছে ন্যাশনাল জিওগ্রাফিকের আর্কিওলজি বিভাগের ফ্রেডরিক হিয়েবার্ড। পরবর্তী ইন্ডিয়ানা জোনসে তাকে কেমন দেখা গেলে ভালো হবে সে বিষয়ে একটি জরিপও করছে ন্যাশনাল জিওগ্রাফিক।

জানা গেছে, এবারের পর্বটিই হতে পারে ইন্ডিয়ানা জোনসের শেষ সিনেমা। এবারের পর্বে কী থাকছে, এ প্রসঙ্গে ফ্রেডরিক হিয়েবার্ড জানিয়েছেন, এ পর্বে সাতটি বিষয় থাকতে পারে এ পর্বে, যা ইন্ডিয়ানা জোনস সমাধান করবেন বলে আশা করা যায়।

এসব রহস্যের মধ্যে রয়েছে দক্ষিণ আমেরিকার হারানো সভ্যতা খুঁজে পাওয়া, চেঙ্গিস খান ও আলেকজান্ডারের মতো নেতাদের সৌধ খুঁজে পাওয়া, হারানো কোনো প্রাচীন ভাষা খুঁজে পাওয়া কিংবা নিয়ান্ডারথালের অক্ষত নিদর্শন খুঁজে পাওয়া।

এ বিষয়ে হিয়েবার্ট বলেন, 'অতীতের একটি দারুণ মন্দির খুঁজে পাওয়া হতে পারে পরবর্তী ইন্ডিয়ানা জোনসের চলচ্চিত্রের জন্য দারুণ একটি বিষয়। '

হিয়েবার্ট আরও বলেন, বর্তমানে নতুন প্রজন্মের ইমেজিং প্রযুক্তির কল্যাণে প্রাচীন নিদর্শন উন্মোচন করা অনেক সহজ হয়ে গিয়েছে। এতে কাজে লাগছে লাইডার ও স্যাটেলাইট প্রযুক্তিও। এসব প্রযুক্তি ব্যবহার করে বর্তমানে আমরা চেঙ্গিস খান কিংবা আলেকজান্ডারের সমাধি খুঁজে বের করার কাছাকাছি রয়েছি। এটি আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় বলেও তিনি মনে করেন।

আধুনিক প্রযুক্তির উন্নয়নে এখন অনেক গুরুত্বপূর্ণ আবিষ্কার মাটিতে পা না দিয়েও ল্যাপটপের সামনে বসে নানা প্রযুক্তি ব্যবহার করে করা সম্ভব। তবে চলচ্চিত্রের জন্য এটি কোনো ভালো উদাহরণ নয়। তাই তারা এবারের চলচ্চিত্রেও ইন্ডিয়ানা জোনসকে ল্যাপটপের সামনে বসিয়ে না রেখে বরং বিভিন্ন স্থানে বাস্তব অভিযানে অংশ নিতে দেখা যাবে।


মন্তব্য