kalerkantho

25th march banner

জেলে কোনো ‘ভিআইপি ট্রিটমেন্ট’ পেতাম না : সঞ্জয় দত্ত

কালের কণ্ঠ অনলাইন   

২০ মার্চ, ২০১৬ ২৩:৩৯



জেলে কোনো ‘ভিআইপি ট্রিটমেন্ট’ পেতাম না : সঞ্জয় দত্ত

জেলে আমি কোনো ‘ভিআইপি ট্রিটমেন্ট’ পেতাম না। অন্যান্যদের চেয়েও খারাপ ব্যবহার করা হত আমার সঙ্গে, এমনই মন্তব্য করলেন বলিউড অভিনেতা সঞ্জয় দত্ত।

১৯৯৩-এর মুম্বই ধারাবাহিক বিস্ফোরণ মামলায় বেআইনিভাবে আগ্নেয়াস্ত্র রাখার দায়ে কারাদণ্ড হয় সঞ্জয়ের। ৪২ মাস জেলে থাকার পর গত ২৫ ফেব্রুয়ারি মুক্তি পান তিনি।

একটি অনুষ্ঠানে জেলে থাকার অভিজ্ঞতা নিজে মুখে বলেছেন সঞ্জয়। তিনি বলেন, জেলে একা একটি কক্ষে রাখা হয়েছিল তাঁকে। শুধু শারীরিকভাবে নয়, মানসিকভাবেও তাঁকে জেলবন্দি করে রাখা হত। সবসময় সেখানে বলা হত জেলে কী করা যাবে, কী যাবে না। ছিল নিষেধাজ্ঞার বেড়া জাল। সমস্ত কাজে অনুমতি নিতে হত।

তিনি বলেন, জেলে আলাদা কোনও সুযোগ সুবিধা পেতেন না তিনি। সবাই যা খেত, যে জামা কাপড় পরত, তিনিও তাই পরতেন। খাবারও ছিল মুখে তোলার অযোগ্য। কোনও ‘ভিআইপি ট্রিটমেন্ট’ পেতেন না। সঞ্জয় আরও বলেন, কখনও কখনও তাঁর সঙ্গে অন্যান্য জেলবন্দিদের থেকেও খারাপ ব্যবহার করা হত।

এখনও সেই স্মৃতি তাঁকে শঙ্কিত করে তোলে। তিনি বলেন, আমি, আমার পরিবারের সবাই দেশভক্ত। আমার দ্বারা কোনওদিনও দেশের কোনো ক্ষতি হতে পারে না। এই জেলবন্দি দশায় আমি ও আমার পরিবার ভীষণরকম ভুগেছে। কিন্তু আমার ওপর থেকে মানুষ বিশ্বাস হারায়নি।

সঞ্জয় বলেন, তাঁর বাবা অভিনেতা তথা রাজনীতিবিদ সুনীল দত্ত মারা যাওয়ার আগে বলেছিলেন, ছেলের ওপর তাঁর ভরসা আছে। তিনি সঞ্জয়কে নিয়ে গর্বিত। সঞ্জয় বলেন, বাবা জানতেন, আমি সন্ত্রাসবাদী নই।

সূত্র: এবিপি আনন্দ


মন্তব্য