kalerkantho

26th march banner

এখনো পুরোপুরি নিজেকে মুক্ত মনে করি না : সঞ্জয়

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মার্চ, ২০১৬ ১১:২১



এখনো পুরোপুরি নিজেকে মুক্ত মনে করি না : সঞ্জয়

গত মাসে জেল থেকে মুক্তি পেয়েছেন সঞ্জয় দত্ত। কিন্তু এখনো নিজেকে পুরোপুরি মুক্ত মনে করতে পারছেন না এই বলিউড তারকা। সঞ্জয় দত্ত বলেন, আমি নির্জন কারাগারে ছিলাম। নিজেকে মুক্ত মনে করতে আমার আরো বেশ কিছুটা সময় দরকার। স্বাধীনতার অনুভূতি এখনো আমার মধ্যে জাগ্রত হয়নি। গত ২৩ বছর ধরে আমি কারাগারের ভেতর ও বাইরে ছিলাম। সে সময় অনেক বাধ্যবাধকতার মধ্যে ছিলাম। আমাকে অনুমতি নিতে হতো। আমি এখন স্বাধীন মানুষের মতো বাস করতে শুরু করেছি। কিন্তু এখনো কারাগারের অনুভূতি আমাকে আঘাত করে।
 
তিনি বলেন, কারাবাস যতটা না শারীরিক ছিল তার চেয়েও বেশি ছিল মানসিক। সেখানে আপনাকে বলে দেওয়া হতো আপনি কি করবেন আর কি করবেন না। সঞ্জয় জানিয়েছেন, কারাগারে বিশেষ কোনো সুবিধা ভোগ করেননি তিনি। অন্যদের মতো একই খাবার ও একই পোশাক পরেছেন। কিন্তু মানুষ মনে করেছে আমি বিশেষ সুবিধা পেয়েছি।
 
বলিউডের এই অভিনেতা জানিয়েছেন, আমি আমার দেশকে ভালোবাসি। আমার পরিবার দেশকে ভালোবাসে। আমার দেশের কোনো ক্ষতি করার চিন্তা আমি করতে পারি না। কারাবাসের বিষয়টি আমার ওপর অনেক প্রভাব ফেলেছে। কিন্তু মানুষ আমার প্রতি বিশ্বাস হারায়নি এ জন্য আমি তাদের প্রতি কৃতজ্ঞ। ১৯৯৩ সালে মুম্বাইয়ে সিরিজ বোমা হামলায় দায়েরকৃত মামলায় ৪২ মাস কারাবাস করেছেন সঞ্জয় দত্ত। পুনের ইয়ারওয়াদা কারাগারে ছিলেন তিনি।

 


মন্তব্য