kalerkantho


তারকাদের নগ্ন ছবি হ্যাক : অভিযুক্তের দায় স্বীকার

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মার্চ, ২০১৬ ১৫:৫০



তারকাদের নগ্ন ছবি হ্যাক : অভিযুক্তের দায় স্বীকার

আইক্লাউড ও জিমেইল অ্যাকাউন্ট হ্যাকের মাধ্যমে সেলিব্রিটিদের নগ্ন ছবি চুরির দায়ে অভিযুক্ত ব্যক্তি তার বিরুদ্ধে আনা অভিযোগ স্বীকার করে নিয়েছেন বলে জানা গেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়াবাসী রায়ান কলিন্স ২০১২ সালের নভেম্বর থেকে ২০১৪ সালের সেপ্টেম্বরের মধ্যে সেলিব্রিটি অ্যাকাউন্টসহ কমপক্ষে ৫০টি আইক্লাউড অ্যাকাউন্ট এবং ৭২টি জিমেইল অ্যাকাউন্ট হ্যাক করেন, হাতিয়ে নেন ব্যক্তিগত তথ্য ও নগ্ন ছবি।

তার বিরুদ্ধে অ্যাপল বা গুগল ছদ্মবেশে হ্যাকিং-এর শিকার ব্যবহারকারীদের ‘ফিশিং’ মেইল পাঠানোর মাধ্যমে তাদের ব্যক্তিগত তথ্যে অনধিকারপ্রবেশ ও চুরির অভিযোগ আনে লস অ্যাঞ্জেলস-এর কর্তৃপক্ষ।

লস অ্যাঞ্জেলসে মার্কিন যুক্তরাষ্ট্রের আইনজীবী কলিন্সের সাইবার আক্রমণের শিকার ব্যবহারকারীদের নাম প্রকাশ করেননি। তবে ২০১৪ সালের সেপ্টেম্বরে যেসব সেলিব্রিটি হ্যাকিং-এর শিকার হওয়ার কথা নিশ্চিত করেছেন তাদের মধ্যে রয়েছেন অভিনেত্রী জেনিফার লরেন্স, কেইট আপটন, কার্স্টেন ডান্সট এবং মেরি এলিজাবেথ উইন্সটিড। তবে এই হ্যাকিং-এর ঘটনাগুলো বিচ্ছিন্ন কিছু ব্যক্তি পরিচালিত ছিলো বলে সিএনএন-কে জানান আইন প্রয়োগকারী সংস্থার এক কর্মকর্তা।

কলিন্স অপরাধ স্বীকারের সঙ্গে সঙ্গে ১৮ মাসের কারাভোগ দণ্ডের জন্য আদালতে আবেদন জানিয়েছেন। তবে এ মামলায় নিযুক্ত বিচারক তার রায়ের ব্যাপারে সিদ্ধান্ত নেবেন বলে জানা গেছে।
২০১২ সালে একইভাবে অভিনেত্রী স্কারলেট জোহানসন, মিলা কুনিস এবং সংগীতশিল্পী ক্রিস্টিনা অ্যাগুইলেরাসহ ৫০ জন সেলিব্রিটির ইমেইল অ্যাকাউন্ট থেকে ব্যক্তিগত তথ্য চুরির দায়ে ফ্লোরিডাবাসী এক ব্যক্তিকে ১০ বছরের কারাদণ্ডে দণ্ডিত করা হয়।


মন্তব্য