kalerkantho


'কঙ্গনা অ্যাসপারজারস সিনড্রোমে আক্রান্ত : অভিযোগ হৃত্বিকের

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মার্চ, ২০১৬ ১৩:৫২



'কঙ্গনা অ্যাসপারজারস সিনড্রোমে আক্রান্ত : অভিযোগ হৃত্বিকের

অ্যাসপারজারস সিনড্রোম এমন এক রোগ যার কারণে অন্যকে উত্ত্যক্ত করতে চায় মন। বলিউডের দুই তারকার মধ্যকার তিক্ত সম্পর্কের কারণ হতে পারে এই রোগটি। অন্তত কঙ্গনা রানাউতের প্রতি হৃত্বিক রোশনের আইনি নোটিশ সে কথাই বলছে।

ওই নোটিশে হৃত্বিকের বিরুদ্ধে কঙ্গনার নানা অপপ্রচার চালানো ও উত্যক্ত করার অভিযোগ তোলা হয়। এতে আরো বলা হয়, ২০১৪ সালের মে মাস থেকে কঙ্গনা হৃত্বিককে ১৪৩৯টি ইমেইল পাঠিয়েছেন যার বেশির ভাগই অর্থহীন, একান্ত ব্যক্তিগত বিষয়ে নাক গলানো এবং বিদঘুটে।

ফোর্টিস হেলথকেয়ার-এর মেন্টাল হেলথ অ্যান্ড বিহেভিওরাল সায়েন্স বিভাগের পরিচালক ড. সমীর পারিখ জানান, এ ধরনের আচরণ এক ধরনের অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডার (এএসডি) যা মানুষকে উত্যক্তকারী বা বখাটে বানিয়ে দেয়। এটা আসলে কোনো মানসিক অবস্থা নয়। এটা আচরণগত সমস্যা। তবে এমন কোনো বৈজ্ঞানিক প্রমাণপত্র নেই যেখানে বখাটেপনাকে অ্যাসপারজারস সিনড্রোমের অংশ বলে ধরা হয়েছে। এটা একটা উচ্চমাত্রার ডিসঅর্ডার। এদের মাঝে সামাজিকতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয় এমন আচরণ থাকলেও, সমাজের সঙ্গে খুব ভালো মেলামেশা রয়েছে।

তবে অ্যাসপারজারস যাদের মাঝে রয়েছে তাদের মস্তিষ্ক অনেক ভালো। কিন্তু সমাজে অন্যের সঙ্গে যোগাযোগ বা মেলামেশার ক্ষেত্রে তারা অসামাজিক আচরণ করে থাকেন।

হৃত্বিকের আইনি নোটিশে বলা হয়, কঙ্গনা তার অসুস্থতার কারণ কল্পনাপ্রসূত কথা বলেন। এমনকি তিনি হ্যালুসিনেসনেও ভোগেন। অর্থাৎ ভুল জিনিস দেখেন। তবে অ্যাসপারজারস যে হ্যালুসিনেসন ঘটায় তার কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে জানান ড. রাম মনোহর লোহিয়া হসপিটালের মনোবিজ্ঞানী ড. স্মিতা দেশপান্ডে। তবে একজন নারীর এমন বখাটে হয়ে ওঠা বা অ্যাসপারজারস সিনড্রোমে আক্রান্ত হওয়া বিরল ঘটনা বলেই মনে করেন তিনি।

এ সমস্যায় আক্রান্তদের লক্ষণগুলো অনেকটা এমন :

১. সামাজিক কাজে খুব কম দেখা যায়।
২. রোবটের মতো বার বার একই কথা বলা।
৩. চোখে চোখ রেখে কথা না বলতে পারা।
৪. অঙ্গভঙ্গির মাধ্যমে ভাবের আদান-প্রদানের চেষ্টা করা।
৫. আবেগ, কৌতুক ইত্যাদি প্রকাশ কঠিন হয়ে পড়া।
৬. অস্বাভাবিক বিষয়ের প্রতি আকর্ষণ।
৭. একতরফা কথা বলে যাওয়া।
৮. বেখাপ্পা কথা বলা ও কাজ করা।

বহু নামকরা মানুষ আছেন যারা অ্যাসপাজারসে আক্রান্ত। এদের মধ্যে রয়েছেন পোকেমন স্রষ্টা সাতোশি তাজিরি, অভিনেতা ড্যারিল হান্নাহ, গায়ক ও সংগীতজ্ঞ জেমস টেইলর, নরওয়ের সংগীতজ্ঞ আলেকসান্দার ভিন্টার, স্কটিশ গায়ক সুসান বয়েল, অভিনেতা ড্যান অ্যাকরয়েড।
সূত্র : হিন্দুস্তান টাইমস

 


মন্তব্য