kalerkantho


এক যুবকের বৃহন্নলা হয়ে ওঠার কাহিনী

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মার্চ, ২০১৬ ১৫:২৬



এক যুবকের বৃহন্নলা হয়ে ওঠার কাহিনী

মুক্তি পেল বর্ষালী চট্টোপাধ্যায় পরিচালিত ছবি জেনানা। ট্র্যান্সজেন্ডারদের জীবনের কাহিনী নিয়েই পরিচালক তৈরি করেছেন ছবিটি।

গ্রামের ছেলে সমু। ছোটবেলা থেকেই সে একটি ইটভাটায় কাজ করে। পরিবার বলে কেউ নেই। কেবলমাত্র গ্রামের মেয়ে মালা ছাড়া। তারা একে অপরকে ভালোবেসে বিয়ে করে। তাদের জীবনে সন্তান আসে। কিন্তু এমন সময় হঠাৎই বন্ধ হয়ে যায় ইটভাটাটি। শুরু হয় আর্থিক সংকট। রুজি রোজগারের আশায় এক বন্ধুর কথায় কলকাতায় আসে সমু।

কিন্তু কলকাতায় এসে হঠাৎই অসুস্থ হয়ে পড়ে। জ্ঞান যখন ফেরে, তখন সে দেখে একটি খাটে শুয়ে আছে। বাবু ও মোনা তার সেবা করছে। এঁরা বৃহন্নলা। এরপর বাবু ও মোনার সঙ্গে থাকতে থাকতে সমু একদিন সুমনা হয়ে ওঠে। রোজগার করতে শুরু করে। সেই টাকায় নতুনভাবে সংসার চালাতে শুরু করে মালা। কিন্তু যতবারই মালা সমুর পেশার ব্যাপারে জিজ্ঞেস করত, বিষয়টি এড়িয়ে যেত সমু।

এইভাবে চলতে চলতে একদিন মৃত্যু হয় মালার। মৃত্যু হয় সমুর ভালোবাসারও। ১২টা বছর কেটে যায় এভাবেই। সমুর এক মেয়ে আছে। কিন্তু মেয়েকে সে নিজের কথা বলতে পারে না। প্রশ্ন ওঠে, মেয়ের সঙ্গে নতুন করে কেন জীবন শুরু করল না সমু? সমুর উত্তর দেয়, বৃহন্নলাদের কী কখনও সন্তান থাকে?

গতকাল ছিল ছবির প্রিমিয়ার। উপস্থিত ছিলেন বর্ষালী চট্টোপাধ্যায়, শঙ্কর চক্রবর্তী, সম্পূর্ণা লাহিড়ী, শীতলা মা সহ ছবির অন্য কলাকুশলীরা।

 


মন্তব্য