kalerkantho


অবশেষে জট কাটিয়ে এবার উড়বে 'শঙ্খচিল'!

কালের কণ্ঠ অনলাইন   

১৩ মার্চ, ২০১৬ ২৩:৩১



অবশেষে জট কাটিয়ে এবার উড়বে 'শঙ্খচিল'!

শুটিংয়ের কাজ শেষ হয়ে গিয়েছিল অনেক আগেই। শেষ হয়ে গিয়েছিল পোস্ট-প্রোডাকশনের কাজও। তার পরেও নানা জটিলতা বেড়া তুলে রেখেছিল 'শঙ্খচিল'-এর উড়ানে। অবশেষে সব জট কাটিয়ে সেলুলয়েডের আকাশে ডানা ছড়িয়ে দিল 'শঙ্খচিল'। মুক্তি পেল ভারত-বাংলাদেশ যৌথ সহায়তায় নির্মিত, প্রসেনজিৎ চট্টোপাধ্যায় অভিনীত, গৌতম ঘোষ পরিচালিত 'শঙ্খচিল'-এর ট্রেলার। আর, সেই ট্রেলারের সূত্রেই জানা গেল, আসন্ন পয়লা বৈশাখে, বাঙালির নতুন বছরে মুক্তি পাচ্ছে ছবিটি।

'মনের মানুষ'-এর পরে এই ছবির সূত্রে যেমন এক হল ভারত আর বাংলাদেশ, তেমনই সেলুলয়েডে ফিরে এল প্রসেনজিৎ চট্টোপাধ্যায় আর গৌতম ঘোষের যুগলবন্দি। 'মনের মানুষ'-এর মতোই এবারেও গৌতম ঘোষের সিনেমার ফ্রেম ঘোরা-ফেরা করেছে দুই বাংলা জুড়ে। তবে, এবার সামান্য তফাৎ রয়েছে।
এবারে ছবির কাহিনিরেখা কিঞ্চিৎ জটিল। বাংলাদেশে বসবাসকারী এক পরিবারের গল্প দেখা যাবে এই ছবিতে, যাঁদের আত্মীয়রা ছড়িয়ে-ছিটিয়ে রয়েছেন দুই বাংলাতেই। একে একে ছবিতে ভিড় করে আসবে দেশবিভাগ, সীমান্তের কাঁটাতারের বেড়া, নির্মল শৈশব আর দ্বিধাগ্রস্ত প্রাপ্তবয়স্কতার টানাপোড়েন।
এর আগে সাক্ষাৎকারে পরিচালক জানিয়েছিলেন, তাঁর এই ছবির ফ্রেমে ভিড় করে আছে ঋত্বিক ঘটকের চিত্রকল্পের ছায়া। দেশভাগ নিয়ে ঋত্বিক ঘটকের কিংবদন্তি চিত্রকল্প অনুপ্রেরণা জুগিয়েছে তাঁকে। তাঁরই ফসল 'শঙ্খচিল'।
আর কী লুকিয়ে রয়েছে ছবির ফ্রেমে, তা জানা যাবে ছবিটি মুক্তি পেলে। আপাতত, তার আগে চোখ রাখুন নিচের এই ট্রেলারে। আবিষ্কার করে নিন 'শঙ্খচিল'-এর টানাপোড়েনের উড়ান।

সূত্র: সংবাদ প্রতিদিন


মন্তব্য