জ্যোতি সিনহা পাচ্ছেন 'পৌরি' সম্মাননা-334876 | বিনোদন | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

রবিবার । ২৫ সেপ্টেম্বর ২০১৬। ১০ আশ্বিন ১৪২৩ । ২২ জিলহজ ১৪৩৭


জ্যোতি সিনহা পাচ্ছেন 'পৌরি' সম্মাননা

কালের কণ্ঠ অনলাইন   

১১ মার্চ, ২০১৬ ২৩:৩৮



জ্যোতি সিনহা পাচ্ছেন 'পৌরি' সম্মাননা

বাংলাদেশের মণিপুরি সাহিত্য, তথ্য-গবেষণা ও প্রকাশনা সংস্থা ‘পৌরি'র সম্মাননা পাচ্ছেন মণিপুরি থিয়েটারের অভিনয়শিল্পী জ্যোতি সিনহা। পৌরি'র রজতজয়ন্তী অনুষ্ঠানে এই সম্মাননা প্রদান করা হবে।

শনিবার বিকেল পাঁচটায় কমলগঞ্জের মণিপুরি ললিতকলা একাডেমি মিলনায়তনে স্মারক সম্মাননা প্রদানপর্বে উপস্থিত থাকবেন মৌলভীবাজার জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিশিষ্ট লেখক, শিল্পী, সংস্কৃতিকর্মীবৃন্দ।

সম্মাননাপর্ব শেষে থাকবে ভারত ও বাংলাদেশের শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান। মণিপুরি থিয়েটার পরিবেশন করবে মণিপুরি নৃত্য, জ্যোতি সিনহা ও সহশিল্পীদর পরিবেশনায় ৫ মিনিটের কথানাট্য ‘দ্রৌপদীকথন’ এবং নাটিকা ‘কালাচিংখেই’। রবিবার সন্ধ্যা ৬টায় উৎসবের দ্বিতীয় দিন মণিপুরি থিয়েটারের স্টুডিও নাটমণ্ডপে পৌরির আয়োজনে থাকছে সাহিত্য-সংস্কৃতি নিয়ে মুক্তবৈঠক এবং মণিপুরি থিয়েটারের নাটক 'লেইমা'র মঞ্চায়ন।

জ্যোতি সিনহা এর আগে ভারতের মণিপুরিদের সংগঠন এল. এল. প্রোডাকশন (লেরিক লেইশাং প্রকাশনী) থেকে ‘রত্ননন্দিনী’ খেতাবে ভূষিত হন।
বাংলাদেশে প্রাচ্যনাট ও জীবনসংকেত নাট্যগোষ্ঠীর সম্মাননা অর্জন করেন। তিনি প্রায় পঁচিশটি নাটকে অভিনয় করেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে বর্তমানে একই বিশ্ববিদ্যালয়ে প্রত্নতত্ত্ব বিভাগ থেকে ‘রাসলীলা ও মণিপুরি নারীর অন্তর্গত লড়াই’ শিরোনামে এমফিল গবেষণা করছেন। জ্যোতির বাবা প্রয়াত ললিতমোহন সিংহ। শৈশবেই পিতৃহীন জ্যোতির মায়ের নাম ভাগ্যবতী সিনহা। ওর ছোট বোন স্বর্ণালী সিনহা (স্মৃতি) মণিপুরি থিয়েটারের একজন উল্লেখযোগ্য নাট্যশিল্পী।

মণিপুরি সমাজ-সাহিত্য-সংস্কৃতিতে মূল্যবান অবদানের জন্য পৌরির রজতজয়ন্তী স্মারক সম্মাননা আরও পাচ্ছেন- অজা চন্দ্রমোহন সিংহ (প্রথাগত সংগীত), নবকুমার সিংহ (শিক্ষা), মণিলাল সিংহ (সমাজসেবায়, মরণোত্তর), দিলস লক্ষ্মীন্দ্র সিংহ (সাহিত্য), শক্তিকুমার সিংহ (চিত্রকলা), আশুতোষ সিংহ রবি (আধুনিক গান) ও তামান্না রহমান (নৃত্যকলা)।

পৌরির প্রতিষ্ঠাতা বর্তমানে আমেরিকাপ্রবাসী উত্তম সিংহ। সভাপতি ডা. সুকুমার সিংহ বিমল। কমলগঞ্জের এ সংস্থাটি এ যাবৎ মণিপুরি (বিষ্ণুপ্রিয়া) ও বাংলা ভাষার মূল্যবান ৩০টি গ্রন্থ প্রকাশ করেছে। নিয়মিত প্রকাশ করছে ‘পৌরি পত্রিকা’। আয়োজন করেছে ভারত-বাংলাদেশের মণিপুরি শিল্পীদের নিয়ে মৃদঙ্গ উৎসব, সাহিত্য-সেমিনার। রজতজয়ন্তী উপলক্ষে আয়োজিত দু’দিনের অনুষ্ঠানের আহ্বায়ক সমরজিত সিংহ। সদস্য সচিব পৌরি পত্রিকার সম্পাদক সুশীলকুমার সিংহ।

মন্তব্য