সর্বকালের সবচেয়ে সফল সংগীত প্রযোজক-334025 | বিনোদন | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

রবিবার । ২৫ সেপ্টেম্বর ২০১৬। ১০ আশ্বিন ১৪২৩ । ২২ জিলহজ ১৪৩৭


সর্বকালের সবচেয়ে সফল সংগীত প্রযোজক মার্টিন মারা গেছেন

কালের কণ্ঠ অনলাইন   

৯ মার্চ, ২০১৬ ১৭:৩২



সর্বকালের সবচেয়ে সফল সংগীত প্রযোজক মার্টিন মারা গেছেন

বিটলসের সংগীত প্রযোজক জর্জ মার্টিন মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯০ বছর। বিটলসের ড্রামার রিঙ্গো স্টার বুধবার এক টুইটের মাধ্যমে মার্টিনের মৃত্যু খবর জানান। তিনি লিখেন, জর্জের ভালোবাসার জন্য তাকে ধন্যবাদ। ঈশ্বর তার মঙ্গল করুন। তার পরিবারের প্রতি সমবেদনা রইল। মার্টিনকে বলা হতো ‘ফিফথ বিটল’।

বিশ্বসংগীতে বিটলস ব্যান্ডকে দাঁড় করিয়েছিলেন জর্জ মার্টিন। এজন্য জন লেনন, জর্জ হ্যারিসন, পল ম্যাককার্টনি ও রিঙ্গো স্টারের পাশাপাশি তাকে বলা হতো বিটলসের পঞ্চম সদস্য। তিনিই ছিলেন তাঁদের পরামর্শদাতা। সর্বকালের সবচেয়ে সফল সংগীত প্রযোজক হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে জর্জ মার্টিনের নাম ওঠে। পাঁচ দশকে তিনি কাজ করেছেন এমন অর্ধশতরও বেশি গান টপচার্টের শীর্ষস্থান দখল করে যুক্তরাষ্ট্র ও গ্রেট ব্রিটেনে। ছয় দশকের সংগীত জীবনে বিটলসের প্রায় সব গানে প্রযোজক হিসেবে কাজ করেছেন জর্জ মার্টিন। এ ছাড়া গেরি অ্যান্ড দ্য পিসমেকারস, জেফ বেক, আমেরিকা, চিপ ট্রিক ও অন্যান্যদের গানেও আছে তার অবদান। ১৯৬২ সালে বিটলসের সঙ্গে চুক্তির আগে জ্যাজ, কমেডি ও ক্লাসিক্যাল অ্যালবাম প্রযোজনা করেছেন তিনি।

১৯৯৬ সালে নাইট উপাধি পান তিনি। এর আগে ১৯৭৯ সালে প্রকাশিত হয় তার আত্মজীবনী ‘অল ইউ নিড ইজ ইয়ারস’। বিটলসের সঙ্গে তার সম্পৃক্ততা ও তাদের সৃজনশীলতার প্রক্রিয়া তুলে ধরা হয় এতে।

মন্তব্য