kalerkantho

শুক্রবার । ২ ডিসেম্বর ২০১৬। ১৮ অগ্রহায়ণ ১৪২৩। ১ রবিউল আউয়াল ১৪৩৮।


বলিউড অভিনেত্রীদের কার কতদূর পড়াশোনা

কালের কণ্ঠ অনলাইন   

৩ মার্চ, ২০১৬ ১৭:৩০



বলিউড অভিনেত্রীদের কার কতদূর পড়াশোনা

বলিউডে তাঁরা প্রথম সারির নায়িকা। অনেকে ছিলেন, অনেকে আছেন।

তবে এই প্রথম সারির নায়িকারা কিন্তু পড়াশোনায় সবাই তেমন অসাধারণ কিছু নয়। এই যেমন, করিশমা কাপুর। তিনি পড়েছেন ক্লাস সিক্স পর্যন্ত। গ্র্যাজুয়েশন করেননি দীপিকা। তবে সোহা আলি খান, প্রীতি জিনতা বা আমিশা প্যাটেল কিন্তু উচ্চশিক্ষিত।

প্রীতি জিনতা
পড়াশোনাটা মন দিয়েই করেছিলেন প্রীতি জিনতা। সিমলার সেন্ট বেদে কলেজ থেকে তিনি ইংলিশে অনার্স গ্র্যাজুয়েট হন। সাইকোলজিতেও গ্র্যাজুয়েশন করেন তিনি। পোস্ট গ্র্যাজুয়েশন করেন ক্রিমিনাল সাইকোলজিতে।

বিদ্যা বালান
বিদ্যা বালান হলেন এমনই একজন যিনি পড়াশোনাকে অভিনয়ের আগে রেখেছিলেন। মুম্বাইয়ের সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে সোশিওলজি নিয়ে গ্র্যাজুয়েশন করেন তিনি।

করিশমা কাপুর
ক্লাস সিক্স পর্যন্ত পড়েছিলেন করিশমা কাপুর। তারপর আর যান নি। ক্যাথিড্রাল ও জন ক্যানন স্কুলে পড়েছিলেন তিনি।

আমিশা প্যাটেল
রেস 2-এ অনিল কাপুরের নির্বোধ সেক্রেটারির চরিত্রে অভিনয় করলেও আমিশা প্যাটেল ছিলেন পড়াশোনায় তুখোড়। ক্যাথিড্রাল ও জন ক্যানন স্কুলে ফার্স্ট গার্ল ছিলেন তিনি। অ্যামেরিকার মেডফোর্ডের টুফস বিশ্ববিদ্যালয় থেকে ইকোনমিক্স নিয়ে গ্র্যাজুয়েশন করেন তিনি। বোস্টন বিশ্ববিদ্যাল থেকে বায়োজেনেটিক ইঞ্জিনিয়ারিংয়েও ডিগ্রি আছে তাঁর।

সোহা আলি খান
দিল্লির ব্রিটিশ স্কুল থেকে পড়াশোনা করে সোহা আলি খান চলে যান অক্সফোর্ড। ভূগোল নিয়ে সেখান থেকে ডিগ্রি নেন তিনি। লন্ডন স্কুল অফ ইকোনমিক্স ও পলিটিক্যাল সায়েন্স থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়েও পড়াশোনা আছে তাঁর।

ঐশ্বরিয়া রাই বচ্চন
HSC পরীক্ষায় ৯০ শতাংশ নম্বর পেয়েছিলেন তিনি। কিন্তু কলেজের পড়া শেষ করেননি ঐশ্বরিয়া রাই বচ্চন। মুম্বইয়ের আর্য বিদ্যামন্দিরে পড়তেন তিনি। তারপর যান জয়হিন্দ কলেজে। সেখানে এক বছর পড়ার পর রাহেজা কলেজে আর্কিটেকচার নিয়ে ভর্তি হন তিনি। কিন্তু মডেলিংয়ের জন্য সেই পড়াও ছেড়ে দেন ঐশ্বরিয়া।

দীপিকা পাড়ুকোন
বেঙ্গালুরুর মাউন্ট ক্যানেলে ভর্তি হয়েছিলেন দীপিকা পাড়ুকোন। কিন্তু সেখানে তিনি পড়া শেষ করেননি। IGNOU-তে কলা বিভাগেও ভর্তি হয়েছিলেন তিনি। কিন্তু মডেলিংয়ের জন্য তাও মাঝপথে বন্ধ হয়ে যায়। নিজের গ্র্যাজুয়েশন শেষ করতে পারেননি দীপিকা।

প্রিয়াঙ্কা চোপড়া
১৭ বছর বয়সে মিস ওয়ার্ল্ড হন প্রিয়াঙ্কা চোপড়া। তারপর থেকেই তাঁর কাছে প্রচুর বলিউড ছবির অফার আসতে থাকে। জয়হিন্দ কলেজে তিনি ভর্তি হয়েছিলেন ঠিকই। কিন্তু ওই পর্যন্তই। তাঁর জীবনে কলেজ লাইফটাই আসেনি। ক্রিমিনাল সাইকোলজি নিয়ে গ্র্যাজুয়েশন করতে চেয়েছিলেন প্রিয়াঙ্কা। তাঁর সে স্বপ্ন, স্বপ্নই থেকে গেল।

বিপাশা বসু
কলকাতার ভবনস গ্যাংবাক্স কানোরিয়া বিদ্যামন্দিরে পড়তেন বিপাশা। টুয়েলভথ স্ট্যান্ডার্ডে তিনি কমার্স নিয়ে ভর্তি হয়েছিলেন। পরিকল্পনা ছিল চার্টার্ড অ্যাকাউন্টেন্ট হবেন। কিন্তু কলেজের পড়া শেষ করেননি বিপাশাও।

কারিনা কাপুর খান
ছোটো থেকেই গ্ল্যামারের দিকে আকর্ষণ ছিল করিনার। ২০ বছর বয়সে বলিউডের ছবিতে আত্মপ্রকাশ করেন তিনি। মিঠিবাঈ কলেজ থেকে কমার্সে ডিগ্রি নেওয়ার পর তিনি আইন নিয়ে পড়াশোনা শুরু করেন গর্ভমেন্ট ল কলেজে। কিন্তু ফার্স্ট ইয়ারের পরই তিনি তা ছেড়ে দেন।

সোনাক্ষী সিনহা
মুম্বাইয়ের আর্য বিদ্যামন্দির থেকে পড়াশোনা কেরন সোনাক্ষী। তারপর SNDT বিশ্ববিদ্যালয় থেকে ফ্যাশন ডিজ়াইনে ডিগ্রি নেন।


মন্তব্য