kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


চট্টগ্রাম ও রাঙামাটিতে মণিপুরি থিয়েটারের ‘লেইমা’

কালের কণ্ঠ অনলাইন   

৩ মার্চ, ২০১৬ ১৫:৩৮



চট্টগ্রাম ও রাঙামাটিতে মণিপুরি থিয়েটারের ‘লেইমা’

পরপর দুই সন্ধ্যায় চট্টগ্রাম ও রাঙামাটিতে মঞ্চায়ন হবে মণিপুরি থিয়েটারের নাট্যপ্রযোজনা 'লেইমা'। ফেদেরিকো গারসিয়া লোরকার ইয়ের্মা অবলম্বনে বিষ্ণুপ্রিয়া মণিপুরিতে 'লেইমা' নাটকটির ভাষান্তর ও নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা।

আগামী ৬ মার্চ সন্ধ্যা সাড়ে ৬টায় রাঙামাটির ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইন্সটিটিউট মিলনায়তনে এবং ৭ মার্চ সন্ধ্যা ৭টায় থিয়েটার ইন্সটিটিউট চট্টগ্রামের আমন্ত্রণে নাটকটির দুটি প্রদর্শনী হবে।

মণিপুরি থিয়েটারের সভাপতি শুভাশিস সিনহা বলেন, ''রাঙামাটিতে চার দিনব্যাপী 'নৃ-জাতিগত নাট্যোৎসব' সমাপনী সন্ধ্যায় (৬ মার্চ) মঞ্চায়িত হবে নাটকটি। এর পরের সন্ধ্যায় থিয়েটার ইন্সটিটিউট চট্টগ্রামের আমন্ত্রণে 'টিআইসি' মিলনায়তনে নাটকটির আরেকটি প্রদর্শনী হবে। ''

গত বছরের ১০ এপ্রিল মৌলভীবাজার জেলার কমলগঞ্জ থানার ঘোড়ামারা গ্রামে মণিপুরি থিয়েটারের নটমণ্ডপে দর্শনীর বিনিময়ে 'লেইমা'র উদ্বোধনী প্রদর্শনী হয়। এরপর ২১ থেকে ২৩ মে 'এক নাটকের উৎসব' শিরোনামের আয়োজনে টানা তিন সন্ধ্যায় নাটকটির ৫ প্রদর্শনী অনুষ্ঠিত হয় ঢাকার জাতীয় নাট্যশালা ও নাটমণ্ডলে।

শুভাশিস সিনহা জানান, নাটকটির নির্দেশনায় কিছু পরিবর্তন আনা হয়েছে। এক বন্ধ্যা নারীর মনস্তাত্ত্বিক সংকটকে কেন্দ্র করে 'লেইমা'র কাহিনী গড়ে উঠেছে।

মণিপুরি নাট্য আঙ্গিক ও পাশ্চাত্য অভিনয়রীতির রসায়নে পরিবেশিত হবে দেড় ঘণ্টার 'লেইমা'। এতে লেইমার ভূমিকায় অভিনয় করছেন জ্যোতি সিনহা। আরও অভিনয় করছেন বিধান সিংহ, সুরজিৎ সিংহ, সঞ্জিত সিংহ, শুক্লা সিনহা, উজ্জ্বল সিংহ, সমরজিৎ, দীপু, শুক্লা, সুস্মিতা, অনামিকা, সমরজিত ও সুকান্ত।
সংগীতে রয়েছেন শর্মিলা সিনহা ও কৃষ্ণকুমারী সিনহা। বাদ্যে বাবুচান সিংহ, অঞ্জনা ও শুক্লা, পোশাক পরিকল্পনায় জ্যোতি সিনহা এবং দৃশ্য ও আলোক পরিকল্পনায় আছেন শুভাশিস সিনহা।

 


মন্তব্য