kalerkantho

গুরুত্বপূর্ণ টপিকস

ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা

মার্জিয়া হাসান নির্ঝর, প্রভাষক, শহীদ পুলিশ স্মৃতি কলেজ, মিরপুর, ঢাকা

২০ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা

ছবি : কাকলী প্রধান

ভালো করতে হলে অবশ্যই অঙ্ক করবে

উভয় পত্রেই (ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা প্রথম ও দ্বিতীয় পত্র) বহু নির্বাচনী ৩০টি প্রশ্নের ৩০টিরই উত্তর দিতে হবে। সৃজনশীল ১১টি প্রশ্ন থাকবে, উত্তর দিতে হবে ৭টির। প্রথম পত্রে কোনো বিভাগ নেই। দ্বিতীয় পত্রে ‘ক’ ও ‘খ’ বিভাগ দেওয়া থাকবে। ‘ক’ বিভাগে ব্যাংকিং থেকে প্রশ্ন থাকবে ৬টি, উত্তর দিতে হবে কমপক্ষে ৪টির। ‘খ’ বিভাগে বীমা থেকে প্রশ্ন থাকবে ৫টি, উত্তর দিতে হবে কমপক্ষে ২টির। ‘ক’ বিভাগ থেকে কমপক্ষে ৪টি এবং ‘খ’ বিভাগ থেকে কমপক্ষে ২টিসহ মোট ৭টি প্রশ্নের উত্তর দিতে হবে।

 

প্রথম পত্র

ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা প্রথম পত্রে ৯টি অধ্যায় আছে, এর মধ্যে প্রথম দুটি অর্থাৎ প্রথম অধ্যায় ও দ্বিতীয় অধ্যায় তত্ত্বীয় আর তৃতীয় অধ্যায় থেকে নবম অধ্যায় পর্যন্ত সব গাণিতিক সমস্যা।

ফিন্যান্স প্রথম পত্রে ভালো করতে হলে অবশ্যই অঙ্ক উত্তর করতে হবে। এতে নম্বর বেশি পাওয়া যায়।

গুরুত্বপূর্ণ অধ্যায় : দ্বিতীয় অধ্যায় : ‘মানি লন্ডারিং’ টপিক; তৃতীয় অধ্যায় : অ্যানুইটির বর্তমান ও ভবিষ্যৎ মূল্য নির্ণয়ের অঙ্ক, ঋণ পরিশোধসূচি, সুদের হার ও সময় নির্ণয়; চতুর্থ অধ্যায় : ব্রেক ইভেন ও নগদ প্রবাহ বিবরণী; পঞ্চম অধ্যায় : এবারের জন্য এই অধ্যায়টি খুবই গুরুত্বপূর্ণ; ব্যাংক ঋণের ব্যয়, EOQ, মোট মজুদ ব্যয়, ন্যূনতম পরিচালন নগদ; ষষ্ঠ অধ্যায় : বন্ডের মূল্য নির্ধারণ ও ইল্ড; সপ্তম অধ্যায় : গড় মূলধন ব্যয় নির্ণয়; অষ্টম অধ্যায় : ARR, PBP, NPV ও IRR; নবম অধ্যায় : আদর্শ বিচ্যুতি, বিভেদাঙ্ক, সম্ভাবনার অঙ্ক এবং পোর্টফলিও।

 

দ্বিতীয় পত্র

বীমা থেকে তিনটি সৃজনশীলের উত্তর লিখলে বেশি  নম্বর ওঠানো যায়। অঙ্কের ক্ষেত্রে খসড়া প্রদান করবে।

গুরুত্বপূর্ণ অধ্যায় : ১ থেকে ১২ সবগুলো।

মন্তব্য