kalerkantho

গুরুত্বপূর্ণ টপিকস

পদার্থবিজ্ঞান

বিশ্বজিৎ দাস,সহকারী অধ্যাপক দিনাজপুর সরকারি কলেজ, দিনাজপুর

২০ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পদার্থবিজ্ঞান

আর্দ্রতা সম্পর্কিত  সমস্যাগুলো চর্চা করবে

পদার্থবিজ্ঞানের দুই পত্রের তত্ত্বীয় পরীক্ষায় থাকে দুটি অংশ। বহু নির্বাচনী (এমসিকিউ) ও সৃজনশীল প্রশ্ন (সিকিউ)।

বহু নির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) :

বহু নির্বাচনী অংশে ২৫টি প্রশ্নের উত্তর দেওয়ার জন্য ২৫ মিনিট সময় বরাদ্দ থাকে। প্রতিটি সঠিক উত্তরের জন্য বরাদ্দ ১ নম্বর।

সৃজনশীল প্রশ্ন (সিকিউ)

সৃজনশীল প্রশ্নের ক্ষেত্রে মোট নম্বর থাকবে ৫০। মোট প্রশ্ন দেওয়া থাকবে আটটি। পরীক্ষার খাতায় লিখতে হবে যেকোনো ৫টি। প্রতিটি প্রশ্নের মান ১০। ১০×৫=৫০। সৃজনশীল অংশের জন্য সময় বরাদ্দ থাকবে ২ ঘণ্টা ৩৫ মিনিটে।

প্রথম পত্র

গুরুত্বপূর্ণ টপিকস : ভেক্টর রাশির ডট ও ক্রস গুণ, দুটি বস্তুর মধ্যে স্থিতিস্থাপক ও অস্থিতিস্থাপক সংঘর্ষ সম্পর্কিত সমস্যা, কেন্দ্রমুখী বলসংক্রান্ত অঙ্ক, যান্ত্রিক শক্তির যাচাই, অভিকর্ষজ ত্বরণ, মুক্তিবেগ এবং কৃত্রিম উপগ্রহ সম্পর্কিত সমস্যা, সরলদোলকের সূত্রাবলির ব্যবহার, ইয়ংয়ের গুণাঙ্ক ও পয়সনের অনুপাত নির্ণয়, পৃষ্ঠটান ও সান্দ্রতা সম্পর্কিত সমস্যা, অগ্রগামী ও স্থির তরঙ্গ এবং বিট সম্পর্কিত গাণিতিক সমস্যা, হাইগ্রোমিটার ও আপেক্ষিক আর্দ্রতা সম্পর্কিত  সমস্যাগুলো ভালো করে চর্চা করলে সৃজনশীল প্রশ্নগুলোর সমাধান করতে পারবে সহজেই।

দ্বিতীয় পত্র

গুরুত্বপূর্ণ টপিকস : রুদ্ধতাপীয় প্রক্রিয়ায় চাপ, আয়তন ও তাপমাত্রার মধ্যে সম্পর্ক, কার্নোর ইঞ্জিন ও এন্ট্রপির পরিবর্তন সম্পর্কিত সমস্যা, তড়িৎ বিভব ও প্রাবল্য, তুল্য ধারকত্ব সম্পর্কিত গাণিতিক সমস্যা, গাউস, কির্শফ ও বায়োট-স্যাভার্টের সূত্রের প্রয়োগ যৌগিক অণুবীক্ষণ ও নভো দূরবীক্ষণ যন্ত্র সম্পর্কিত সমস্যা, ইয়ংয়ের দ্বিচির পদ্ধতি, গ্রেটিং সম্পর্কিত গাণিতিক সমস্যা দৈর্ঘ্য সংকোচন, ভরের আপেক্ষিকতা, আইনস্টাইনের ভর শক্তি সমীকরণ, আলোক তড়িৎ ক্রিয়াসংক্রান্ত সমস্যা, হাইড্রোজেন পরমাণুর ব্যাসার্ধ ও শক্তি, তেজস্ক্রিয়া এবং ট্রানজিস্টর সম্পর্কিত গাণিতিক সমস্যাগুলো ভালো করে চর্চা করবে।

মন্তব্য