kalerkantho


ভূগোল প্রথম ও দ্বিতীয় পত্র

হাজেরা বেগম, সিনিয়র প্রভাষক আবদুল কাদির মোল্লা সিটি কলেজ, নরসিংদী

১৭ মার্চ, ২০১৮ ০০:০০



ভূগোল প্রথম ও দ্বিতীয় পত্র

গুরুত্বপূর্ণ টপিকস

প্রথম পত্র

ভালো ফলের জন্য প্রথমত পাঠ্য বই অনুশীলন করতে হবে। পাঠ্য বই অনুশীলন ছাড়া সঠিক ও মানসম্মত উত্তর লেখা সম্ভব হয় না। ভূগোল মূলত চিত্রভিত্তিক বিষয়, সে জন্য বর্ণনার পাশাপাশি চিত্র অঙ্কন করতে হবে।

ভালো নম্বর পেতে হলে এ বিষয়ের একাধিক বই অনুশীলনের পাশাপাশি সঠিক ও মানসম্মত লেখার দিকেও জোর দিতে হবে।

অধ্যায়ভিত্তিক গুরুত্বপূর্ণ টপিকগুলো জানা থাকলে প্রশ্ন যেমনই হোক, পরীক্ষা ভালো হবে।

► প্রয়োগ ও উচ্চতর দক্ষতামূলক প্রশ্নের ক্ষেত্রে ‘ভূত্বক ও পৃথিবীর অভ্যন্তরীণ গঠন’ সম্পর্কিত আলোচনা বেশি গুরুত্বপূর্ণ। ভূত্বক সম্পর্কে বর্ণনা দেওয়ার সময় ভূ-অভ্যন্তরীণ স্তরবিন্যাসের চিত্র দেওয়া যাবে।

► অনুধাবনমূলক প্রশ্নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ—

মালভূমি, সমভূমি, পর্বত, ভূত্বক, সিয়ান সিসা, কেন্দ্রমণ্ডল, বালিয়ারি ইত্যাদির সংজ্ঞা।

জ্ঞানমূলকের ক্ষেত্রে—প্লাইস্টোসিন যুগের সোপান, বরেন্দ্রভূমির বর্ণনা, ভঙ্গিল পর্বতের সৃষ্টি ইত্যাদি।

► ‘প্রাকৃতিক ভূগোল’ থেকে জ্ঞানমূলকের জন্য গুরুত্বপূর্ণ—

প্রকৃতি ও পরিসর, বিষয়বস্তু, অধ্যয়নের গুরুত্ব।

প্রয়োগ ও উচ্চতর দক্ষতা—ভূমিরূপবিদ্যা, বারিতত্ত্ব, জলবায়ুতত্ত্ব।

► ভূমিকম্প, আগ্নেয়গিরি, সুনামি, নদী দ্বারা সৃষ্ট বিভিন্ন ভূমিরূপ ‘প্রয়োগ ও উচ্চতর দক্ষতা’র জন্য গুরুত্বপূর্ণ। উক্ত বিষয়ের কোনো প্রশ্নে বর্ণনার পাশাপাশি চিত্রের মাধ্যমে বর্ণনাকে পরিপূর্ণভাবে ফুটিয়ে তোলা সম্ভব।

► ‘বায়ুমণ্ডল ও বায়ুদূষণ’ থেকে বায়ুমণ্ডলের স্তরবিন্যাস, বায়ুদূষণের কারণ, প্রভাব এবং প্রতিরোধ প্রয়োগ ও উচ্চতর দক্ষতার জন্য গুরুত্বপূর্ণ। এই বিষয়গুলোর বর্ণনার সঙ্গে বিভিন্ন প্রকার চিত্র ব্যবহার করা যাবে। যেমন—বায়ুমণ্ডলের বিভিন্ন স্তর, দূষণের মধ্যে ইটের ভাটা, কলকারখানার ধোঁয়া, বর্জ্য পদার্থ পানিতে নিষ্কাশন ইত্যাদি। বিভিন্ন স্তরের বর্ণনা অনুধাবনে থাকতে পারে। যেমন— ট্রপোস্ফিয়ার, ট্রটোস্ফিয়ার ইত্যাদি। সংজ্ঞামূলক কিছু প্রশ্ন জ্ঞানমূলকে থাকতে পারে। যেমন—দূষণ, দূষক।

► ‘জলবায়ুর উপাদান ও জলবায়ুর অঞ্চল’ থেকে বিভিন্ন জলবায়ুর বৈশিষ্ট্য, বায়ু প্রবাহের কারণ, বৃষ্টিপাতের শ্রেণিবিভাগ চিত্র উপস্থাপনের সাহায্যে সহজে বুঝিয়ে লিখবে।

► ‘বারিমণ্ডল, সমুদ্র স্রোত ও জোয়ার-ভাটা’ থেকে বিভিন্ন মহাসাগরের তলদেশ, সমুদ্র স্রোতসমূহ, পানিচক্র, জোয়ার-ভাটা বিষয় ‘প্রয়োগ ও উচ্চতর দক্ষতা’র জন্য গুরুত্বপূর্ণ। এ বিষয়ে বর্ণনার পাশাপাশি চিত্র উপস্থাপনের মাধ্যমে মানসম্মত উত্তর দেওয়া সম্ভব। প্রত্যেক অধ্যায়ের সংজ্ঞাভিত্তিক প্রশ্নগুলো জ্ঞানমূলকে থাকতে পারে। অনুধাবনের জন্য বুঝিয়ে লেখা, বর্ণনা, বৈশিষ্ট্যমূলক প্রশ্ন থাকতে পারে। যেমন : জোয়ার-ভাটা বলতে কী বুঝায়?

► জীবমণ্ডলের কার্বন, নাইট্রোজেন চক্র, বাংলাদেশের বায়োম, ইকোসিস্টেম, পরিবেশদূষণ ও প্রতিরোধের উপায়—এই অংশগুলো বেশি গুরুত্ব সহকারে অধ্যয়ন করবে।

 

দ্বিতীয় পত্র

বর্ণনামূলক প্রশ্নের উত্তরে বর্ণনার পাশাপাশি চিত্র উপস্থাপন করতে হবে। প্রথম পত্রের চেয়ে দ্বিতীয় পত্রে চিত্রের সংখ্যা কিছুটা কম হলেও ‘প্রয়োগ ও উচ্চতর দক্ষতা’র প্রশ্নের উত্তরের সঙ্গে সমন্বয় করে কিছু চিত্র উপস্থাপন করা যায়। যেমন হাট-বাজার। হাট-বাজার সম্পর্কে আমরা সবাই জানি। হাট-বাজারের চিত্র এঁকে বর্ণনাকে বৈশিষ্ট্যমণ্ডিত করা সম্ভব।

মানব ভূগোল, জনসংখ্যা ভূগোল ও বসতি ভূগোলের ক্ষেত্রে মানব ভূগোল পাঠের প্রয়োজনীয়তা, ভারত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ইত্যাদি রাজনৈতিক অঞ্চলগুলোর বর্ণনা এবং বিভিন্ন প্রকার বসতির শ্রেণিবিভাগ গ্রামীণ হাট-বাজার ইত্যাদি ‘প্রয়োগ ও উচ্চতর দক্ষতা’র জন্য গুরুত্বপূর্ণ। এ ছাড়া সংজ্ঞামূলক বিষয় জ্ঞানমূলক প্রশ্নে এবং বৈশিষ্ট্য অনুধাবনমূলক প্রশ্নে থাকতে পারে।

কৃষি, শিল্প, খনিজ ও শক্তি সম্পদ, পরিবহন, বাণিজ্য, দূষণ ও দুর্যোগ ইত্যাদি থেকে গুরুত্বপূর্ণ কিছু থিম সম্পর্কে আলোচনা করা হলো—বিশ্বব্যাপী উৎপাদন ও বণ্টন (ধান, গম, আখ, চা) এবং অর্থনৈতিক গুরুত্ব, বাংলাদেশের কৃষি ও আধুনিক প্রযুক্তি, বিশ্বের প্রধান খনিজ ও শক্তি সম্পদের উৎপাদন ও বণ্টন, শিল্প গড়ে ওঠার নিয়ামকগুলো, বাংলাদেশ ভারতের শিল্পের তুলনা, বাংলাদেশের পোশাকশিল্প, বাংলাদেশের শিল্পায়নে সুষ্ঠু ব্যবস্থাপনা, পরিবহন ও যোগাযোগব্যবস্থার ওপর ভৌগোলিক পরিবেশের প্রভাব, বিশ্বব্যাপী বাংলাদেশের যোগাযোগব্যবস্থা, বাণিজ্যিক প্রকৃতি ও আন্তর্জাতিক বাণিজ্য সংঘটন, আমদানি, রপ্তানি, রপ্তানিযোগ্য পণ্যের উৎপাদন বৃদ্ধির গুরুত্ব, বিভিন্ন প্রকার-দূষণ ও দূষণ রোধের উপায়, উন্নয়নমূলক কর্মকাণ্ডে পরিবেশবান্ধব পরিকল্পনা গ্রহণ ইত্যাদি প্রয়োগ ও উচ্চতর দক্ষতামূলকের জন্য বেশি গুরুত্বপূর্ণ।

এ ছাড়া প্রত্যেক অধ্যয়ের সংজ্ঞাভিত্তিক প্রশ্ন পড়তে হবে, এগুলো থেকেই জ্ঞানমূলকে প্রশ্ন থাকবে। যেমন—দূষণ কাকে বলে।

বর্ণনা, বৈশিষ্ট্য, ব্যাখ্যামূলক প্রশ্ন অনুধাবনের জন্য প্রযোজ্য। যেমন—খনিজ তেলের অর্থনৈতিক গুরুত্ব ব্যাখ্যা করো।

 

বর্ণনামূলক প্রশ্নের উত্তরে বর্ণনার পাশাপাশি চিত্র উপস্থাপন করতে হবে


মন্তব্য