kalerkantho


জানা-অজানা

অ্যাডা লাভলেস

[নবম-দশম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বইয়ে অ্যাডা লাভলেসের কথা উল্লেখ আছে]

আব্দুর রাজ্জাক    

১০ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



অ্যাডা লাভলেস

কম্পিউটার প্রগ্রামিং ধারণার প্রবর্তক অগাস্টা অ্যাডা লাভলেসের (১৮১৫-১৮৫২) জন্ম ইংল্যান্ডে। অগাস্টা অ্যাডা কিং নোয়েল বা লাভলেসের কাউন্টেস নামেও তিনি পরিচিত। ছিলেন ইংরেজি গণিতবিদ ও লেখক। বিখ্যাত রোমান্টিক কবি লর্ড বায়রন তাঁর বাবা।

 

আধুনিক গণনাযন্ত্র বা কম্পিউটারের ভিত্তি বলা হয় অ্যানালিটিক্যাল ইঞ্জিনকে। উদ্ভাবক বিখ্যাত গণিতবিদ ও দার্শনিক চার্লস ব্যাবেজ হলেও

যন্ত্রটির প্রাণসঞ্চার করেছিলেন ইংরেজ লেখিকা ও গণিতবিদ অগাস্টা অ্যাডা লাভলেস।

অ্যানালিটিক্যাল যন্ত্রের জন্য লাভলেস ১৮৪২-৪৩ সালে ইতালীয় গণিতবিদ লুইজি মেনাব্রেয়ারের রচনা অনুবাদ করেন। অ্যানালিটিক্যাল ইঞ্জিনের জন্য বার্নুলি সংখ্যা গণনা করতে একটি অ্যালগরিদম বর্ণনা করেন তিনি। এই অ্যালগরিদমকেই প্রথম কম্পিউটার প্রগ্রামিং ভাষা বলে স্বীকৃতি দেওয়া হয়। অ্যাডা লাভলেসের জীবদ্দশায় চার্লস ব্যাবেজের বিখ্যাত অ্যানালিটিক্যাল ইঞ্জিনের ডিজাইন বাস্তবে রূপান্তরিত হয়নি। ইঞ্জিনটি তখন তৈরি করতে না পারলেও আজকের আধুনিক কম্পিউটারের মূলে রয়েছে সেই অ্যানালিটিক্যাল ইঞ্জিন।

 

অ্যাডার শিক্ষক ছিলেন বিখ্যাত গণিতবিদ অগাস্টাস দে মর্গান। মাইকেল ফ্যারাডের মতো বিজ্ঞানী ও চার্লস ডিকেন্সের মতো লেখকের সঙ্গেও তাঁর পরিচয় ছিল। তাঁর গাণিতিক দক্ষতার কারণে চার্লস ব্যাবেজ তাঁকে ‘সংখ্যার জাদুকর’ উপাধি দেন।

 

 


মন্তব্য