kalerkantho


ছকভাঙা ভাবনাকোণ

মুহিত হাসান

২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ছকভাঙা ভাবনাকোণ

মনীষার মুখরেখা : পিয়াস মজিদ প্রকাশক : মাওলা ব্রাদার্স দাম : ২৫০ টাকা

পিয়াস মজিদ ইতিমধ্যে কবিতাপথে নিজস্ব ভঙ্গিমা ও কণ্ঠের জন্য বিশিষ্ট নাম। বাংলা ভাষার কয়েকজন অগ্রগণ্য সাহিত্যিকের জীবন ও কর্মের ভিন্নতর মূল্যায়ন সংকলিত হয়েছে পিয়াস মজিদের নতুন প্রবন্ধগ্রন্থ ‘মনীষার মুখরেখা’য়। নিছক প্রথাগত বৃত্তাবদ্ধ প্রাতিষ্ঠানিক বিবেচনার কণ্ডূয়ন নয়, বরং এখানে গ্রন্থিত প্রবন্ধগুচ্ছ নবতর ভাবনার বিস্তারে-প্রকারে উজ্জ্বল ও ঋদ্ধ। বর্তমানের পরিপ্রেক্ষিতে কবি সমর সেন, কথাশিল্পী প্রতিভা বসু ও শামসুদ্দীন আবুল কালামকে ফিরে দেখতে গিয়ে লেখক ভিন্নতাবাহী দৃষ্টিভঙ্গির পরিচয় দিয়েছেন, এমনটা বললে অত্যুক্তি হবে না। ‘প্রতিভা বসুর ঢাকাপর্ব’ শীর্ষক প্রবন্ধে প্রতিভা বসুর ঢাকাজীবনের সূত্র ধরে প্রায় ভুলতে বসা এই কথাশিল্পীকে তাঁর সব বিশিষ্টতাসমেত নতুন করে চিনিয়েও দিয়েছেন লেখক। আর শামসুদ্দীন আবুল কালামের বিস্মৃতপ্রায় রচনাবলির বিশ্লেষণ মেলে ‘শামসুদ্দীন আবুল কালাম : জীবনায়ন’-এ।  

তেমনি আবদুশ শাকুর, রফিক আজাদ ও উৎপলকুমার বসুর প্রয়াণ-পরবর্তী শোকালেখ্য রচনা করতে গিয়ে প্রচলিত গণ্ডিতে আটকে না থেকে তাঁদের সাহিত্য-সাধনা ও ব্যক্তিত্বের ব্যঞ্জনার পরিচয়ও পিয়াস মজিদ তুলে ধরেন অনায়াসে। রফিক আজাদ, উৎপলকুমার বসু, চিন্তাবিদ-প্রাবন্ধিক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর ও সিরাজুল ইসলাম চৌধুরীর রচনার প্রয়োজনীয়তা ও সমাজ-সমষ্টির ওপর তাঁদের ভাবনার অভিঘাত—এই বিষয়ে চমৎকার বিশ্লেষণ রয়েছে প্রবন্ধগুলোতে। অন্যদিকে গ্রন্থের দ্বিতীয় ভাগে জাহানারা ইমাম, সৈয়দ শামসুল হক, আনিসুজ্জামান, মুর্তজা বশীর, আবদুল মান্নান সৈয়দ প্রমুখ গুণীজনের আত্মজীবনী ও স্মৃতিকথামূলক রচনা সম্পর্কে আলোচনা করেছেন।

‘মনীষার মুখরেখা’ তাই বাংলাভাষী মনীষীদের ছকভাঙা ভাবনাকোণ থেকে দেখবার ক্ষেত্রে এক দারুণ দৃষ্টান্ত। আর ব্যতিক্রমী প্রবন্ধ পাঠে আগ্রহীদের জন্য অবশ্য পাঠ্য।


মন্তব্য