kalerkantho


দুই শতাব্দীর মানবপাচার নিয়ে উপন্যাস

আরাফাত ওয়াহিদ

২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



দুই শতাব্দীর মানবপাচার নিয়ে উপন্যাস

শেষ জাহাজের আদমেরা : স্বৃকত নোমান প্রকাশক : অনিন্দ্য প্রকাশ প্রচ্ছদ : ধ্রুব এষ, মূল্য : ৩৫০ টাকা

জার্মান দার্শনিক হেগেল বলেছিলেন, ইতিহাসের পুনরাবৃত্তি ঘটে। তাঁর বক্তব্য কিছুটা খণ্ডন করে কার্ল মার্কস বলেছিলেন, ইতিহাস আপনা থেকে পুনরাবৃত্তি হয়। তবে প্রথমবার যদি তা ট্র্যাজেডি, দ্বিতীয়বার তা হয় প্রহসন।

কিন্তু ট্র্যাজেডির ইতিহাস কি পুনরাবৃত্তিতে ট্র্যাজেডি হতে পারে না? পারে। কিভাবে পারে, তা-ই দেখিয়েছেন স্বকৃত নোমান তাঁর ‘শেষ জাহাজের আদমেরা’ উপন্যাসের মধ্য দিয়ে। ৪০০ বছর আগে মগ-ফিরিঙ্গি হার্মাদরা বাংলার উপকূল থেকে মানুষদের অপহরণ করে নিয়ে যেত। দাস হিসেবে বিক্রি করে দিত আরাকান ও দাক্ষিণাত্যের বন্দরে বন্দরে ইংরেজ, ফরাসি ও ওলন্দাজ বণিকদের কাছে। এটা বাংলার ঐতিহাসিক ট্র্যাজেডি। ৪০০ বছর পর প্রায় একই ট্র্যাজেডির পুনরাবৃত্তি ঘটল। সেই ট্র্যাজেডি হচ্ছে বাংলাদেশ ও মিয়ানমার থেকে মালয়েশিয়ায় মানবপাচার। সমুদ্রপথে এই মানবপাচার দেশীয় ও আন্তর্জাতিক অঙ্গনে বহুল আলোচিত একটি ঘটনা।

পাচারকারীদের খপ্পরে পড়ে মালয়েশিয়াগামী বহু বাংলাদেশি ও রোহিঙ্গা ক্ষুধা-তৃষ্ণায় পথেই মারা যায়। থাইল্যান্ডের জঙ্গলে আবিষ্কার হয় মালয়েশিয়া গমনেচ্ছুদের বহু গণকবর। মানবপাচারের এই মর্মান্তিক ঘটনাকে কেন্দ্র করে স্বকৃত নোমান লিখেছেন ‘শেষ জাহাজের আদমেরা’ উপন্যাসটি। লেখক তাঁর শৈল্পিক কুশলতায় দেখিয়েছেন এটা ঐতিহাসিক ট্র্যাজেডির পুনরাবৃত্তি। ঘটনার প্রতিবেদন নয়, মূলত ইতিহাস ও সমকালের এই দুই বাস্তবতাকে উপন্যাসের আঙ্গিকে তিনি ধরেছেন সফলভাবে।

খুব বড় নয় উপন্যাসটি। মাত্র ২০০ পৃষ্ঠার। কাহিনি বুননের একটা নিজস্ব রীতি রয়েছে স্বকৃত নোমানের। তিনি এমন এক রীতিতে কাহিনির বয়ান করেন, একবার পড়া শুরু করলে শেষ না করা পর্যন্ত পাঠক বইটি ছাড়তে পারে না।  


মন্তব্য