kalerkantho


অনুপম ভ্রমণগ্রন্থ

পাঁচ তরুণের বই

সৈয়দ মনজুরুল ইসলাম

২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



পাঁচ তরুণের বই

লঙ্কাপুরীর দিনরাত্রি : নওশাদ জামিল প্রকাশক : পাঞ্জেরী পাবলিকেন্স লি. প্রচ্ছদ : শিবু কুমার শীল দাম : ২০০ টাকা

নওশাদ জামিল প্রতিভাবান তরুণ কবি ও লেখক। কিছুদিন আগেই তাঁর কবিতার বই ‘ঢেউয়ের ভেতর দাবানল’ পেয়েছে কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার।

কবিতার পাশাপাশি সাহিত্যের অন্যান্য শাখায় দীর্ঘদিন ধরে কাজ করছেন তিনি। মনোযোগ সহকারে পড়েছি তাঁর নানাবিধ গদ্যরচনা, লক্ষ করেছি নওশাদের গদ্যে কবিতার সুষমা আর ছবি ভেসে ওঠে। তাঁর ভাষা চিত্রগন্ধময়, অনুভূতিময়। এ রকম ভাষায়, এ রকম তরতাজা গদ্যে তিনি লিখেছেন শ্রীলঙ্কায় আট দিন ভ্রমণের ছবিমালা। তাঁর স্ত্রী ঊর্মি শ্রীলঙ্কায় গিয়েছিলেন একটি আন্তর্জাতিক কনফারেন্সে যোগ দিতে। তিন দিনের সেই কনফারেন্সের ফাঁকে কলম্বো ঘুরেছেন তাঁরা, বাকি দিনগুলো চষে বেড়িয়েছেন দ্বীপরাষ্ট্রটির নানা অঞ্চলে। কলম্বো, মাউন্ট লাভিনিয়া, গল, উনাওয়াতুনা ঘুরে-ফিরে তাঁরা গিয়েছেন পিন্নাওয়ালা, ক্যান্ডি, সিগিরিয়াসহ নানা আকর্ষণীয় জায়গায়।

দীর্ঘ পথপরিক্রমায় নওশাদ অনুসন্ধানী দৃষ্টিতে দেখেছেন সেখানকার ইতিহাস, ঐতিহ্য, পুরাকীর্তি, গ্যালারিসহ নানা নিদর্শন। কাব্যিক দৃষ্টিতে দেখেছেন ভারত মহাসাগরের বুকে জেগে থাকা দ্বীপটির নান্দনিক প্রাকৃতিক সৌন্দর্য, পাশাপাশি ঘুরতে-ফিরতে মিশেছেন শ্রীলঙ্কার মানুষজনের সঙ্গে, সন্ধান করেছেন দেশটির সংস্কৃতির নানা উপাদান।

কখনো মিউজিয়ামে, চিড়িয়াখানায় গবেষকের দৃষ্টি নিয়ে ঢুকে পড়েছেন, কখনো বা হাট-বাজারে ঘুরে সাংবাদিকের চোখে দেখেছেন জনমানুষের যাপনচিত্র। যখন যেখানে গিয়েছেন, যখন যা দেখেছেন—প্রায় সবই প্রাণবন্ত হয়ে ধরা দিয়েছে তাঁর বর্ণনায়। নওশাদ জামিলের লেখায় একটা আগ্রাসী আকর্ষণ আছে, পাঠককে সঙ্গী করে নেওয়ার দারুণ দক্ষতা আছে। তাঁর দেখার দৃষ্টি তীক্ষ্ন ও অন্তরঙ্গ। ফলে যে দৃশ্যপট তাঁর বর্ণনায় ফুটে ওঠে, তা আপন হয়ে যায়। তাঁর ‘লঙ্কাপুরীর দিনরাত্রি’ একটি অনুপম ভ্রমণগ্রন্থ। নির্দ্বিধায় বলি, পাঠক এ বইটিতে একটি দেশকে দেখার, জানার ও অনুভব করার নির্মল আনন্দ পাবে।


মন্তব্য