kalerkantho


শিখে নাও

চলো ছবি তুলি!

পড়ার ফাঁকেই ফটোগ্রাফির বেসিক কোর্স করে নিতে পারো। রাজধানীর গুলশান, ধানমণ্ডি, মিরপুর ও উত্তরায় ফটোগ্রাফি শেখার বেশ কয়েকটি প্রতিষ্ঠান রয়েছে। জানাচ্ছেন জুবায়ের আহম্মেদ ছবি : মো. আশরাফুল হুদা

২১ জানুয়ারি, ২০১৮ ০০:০০



চলো ছবি তুলি!

পাঠশালা

সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউট ‘পাঠশালা’র বেসিক কোর্সটি চার সপ্তাহ ধরে করানো হয়। সপ্তাহে তিন দিন ক্লাস। ফি ৫১০০ টাকা। এরপর ফাউন্ডেশন কোর্স। ছয় সপ্তাহ ক্লাস এবং সপ্তাহে তিন দিন। ফি ৭১০০ টাকা। এ ছাড়া শুক্র ও শনিবার ‘ওয়ার্কশপ অন বেসিক ফটোশপ’ এবং ‘ওয়ার্কশপ অন স্টুডিও পোর্ট্রেট’ করানো হয়। ফি ৪১০০ টাকা। যোগাযোগ : পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউট, বাড়ি-৫৮, রোড-১৫/এ (নিউ), ধানমণ্ডি, ঢাকা। মোবাইল : ০১৭৯৫০৯৪২৭১।


আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকা

আলিয়ঁস ফ্রঁসেজের একোল দো সিনেমা স্কুল থেকে এক মাসের ‘শর্ট কোর্স ইন ফটোগ্রাফি’ কোর্সটি করতে পারবে। টিউশন ফি মাসে ৩৭০০ টাকা। ডিজিটাল ফটোগ্রাফির ওপর ছয় মাসের ডিপ্লোমা করা যাবে। ফি মাসে ৭৪০০ টাকা। যোগাযোগ : ২৬ মিরপুর রোড, রোড-৩, ধানমণ্ডি, ঢাকা। মোবাইল : ০১৬৭৮০৮৬৪৪২। গুলশান : হাউস-৮, রোড-৭, গুলশান-১, ঢাকা। মোবাইল :  ০১৭১৪০৯৯২৯২।

অনলাইনে

ইউটিউবে আছে Tek Syncidate, Beebom, Bach Photography, Bangladeshism Network নামের কয়েকটি চ্যানেল। ওয়েবসাইটের মধ্যে আছে photographycourse.net ও www.format.com। তবে মনে রাখতে হবে, ফটোগ্রাফি শেখা মানে দামি ক্যামেরা কী করে চালাতে হয় সেটা শেখা নয়। পাঠশালার ফ্যাকাল্টি মডারেটর মো. আশরাফুল হুদা বলেছেন, ‘ফটোগ্রাফিকে কারিগরি শিক্ষা না ভেবে শিল্পকলা ভাবতে হবে, তাহলেই এতে দখল বাড়বে।’

কাউন্টার ফটো

এখানে পাবে টিন ফটোগ্রাফি প্রগ্রাম। এটা স্কুল ও কলেজপড়ুয়াদের জন্য বিশেষভাবে আয়োজন করা হয়। কোর্স ফি ৫০০০ টাকা। ক্লাস প্রতি শুক্রবার। কোর্সের মেয়াদ এক মাস। এইচএসসি পাস করার পর ফটোগ্রাফির ওপর এক বছরের ডিপ্লোমা করা যাবে। ‘পোস্ট-গ্র্যাজুয়েট ডিগ্রি ইন ফটোগ্রাফি’র (জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে) কোর্স ফি ৮০ হাজার টাকা। এর জন্য অনার্স, বেসিক ও অ্যাডভান্স কোর্স করা থাকতে হবে। ‘বেসিক কোর্স ইন ডিজিটাল ফটোগ্রাফি’ এক মাসের কোর্স। ফি ৫০০০ টাকা। ‘অ্যাডভান্সড কোর্স ইন ডিজিটাল ফটোগ্রাফি’র মেয়াদ দুই মাস। ফি ৭০০০ টাকা। যোগাযোগ : প্রধান শাখা, ১৪ পূর্ব শেওড়াপাড়া, মিরপুর, ঢাকা। মোবাইল :  ০১৭১৪০৬৯১৫৫।



মন্তব্য