kalerkantho


আপনার প্রশ্ন বিশেষজ্ঞের উত্তর

প্রসূতি ও স্ত্রীরোগ বিষয়ক বাছাই প্রশ্নের উত্তর দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রসূতি ও স্ত্রীরোগ বিভাগের সহযোগী অধ্যাপক ডা. রেজাউল করিম কাজল

২১ মার্চ, ২০১৬ ০০:০০



আপনার প্রশ্ন বিশেষজ্ঞের উত্তর

আমার বয়স ৩২ বছর। বিয়ের বয়স সাত বছর হয়েছে।

প্রথম দুই বছর স্বাভাবিকভাবে চেষ্টা করেছি কিন্তু গর্ভধারণ করতে না পারায় গত পাঁচ বছর ধরে বাচ্চা নেওয়ার জন্য চিকিৎসকের পরামর্শে অনেক ওষুধ সেবন করেছি। কোনো লাভ হচ্ছে না। উল্লেখ্য, আমার স্বামীর রিপোর্টে কোনো সমস্যা নেই।

রুবিনা শিবচর, মাদারীপুর। আপনার বর্তমান বয়স ও চিকিৎসার সময়কাল থেকে অনুমান করছি, হয়তো আপনার ডিম্বনালিতে কোনো প্রতিবন্ধকতা আছে। অত্যাধুনিক ল্যাপারোস্কপি পরীক্ষার মাধ্যমে ডিম্বনালিতে কোনো সমস্যা আছে কি না জানা যায়। ছোটখাটো সমস্যা থাকলে তা সারানোও যায়। ল্যাপারোস্কপি পরীক্ষার রিপোর্ট অনুযায়ী বলা সম্ভব সাধারণ চিকিৎসায় গর্ভে সন্তান আসবে, নাকি আরো উন্নত চিকিৎসার প্রয়োজন হবে। বাংলাদেশেই এখন এ ধরনের চিকিৎসা করা যায়।

 

আমার বয়স ২২ বছর। বিয়ে করেছি ছয় মাস। আমার স্বামীর বয়স একটু বেশি। তাই বিয়ের পর থেকেই বাচ্চা নেওয়ার চেষ্টা করছি। গর্ভধারণ করতে পারছি না। কী করণীয়?

নাম প্রকাশে অনিচ্ছুক বরগুনা। পুরো এক বছর মাসিকের দশম দিন থেকে ১৮তম দিনের মধ্যে নিয়মমতো স্বামীর সঙ্গে মেলামেশা করার পরও যদি গর্ভে সন্তান না আসে কেবল তখনই চিকিৎসকের কাছে যাওয়া উচিত। কাজেই আপনি আরো ছয় মাস চেষ্টা করে দেখুন। আপনার যে বয়স তাতে এখনই উদ্বিগ্ন হওয়ার কারণ নেই।


মন্তব্য