kalerkantho

দাবি আদায় না হওয়া পর্যন্ত প্রতিদিনই মানববন্ধন

কালের কণ্ঠ অনলাইন   

২১ মার্চ, ২০১৯ ১৭:৪২ | পড়া যাবে ৩ মিনিটে



দাবি আদায় না হওয়া পর্যন্ত প্রতিদিনই মানববন্ধন

দাবি আদায় না হওয়া পর্যন্ত মানববন্ধন করার ঘোষণা দিয়েছেন বিইউপির শিক্ষার্থীরা। আগামী ৭দিনের প্রতিদিনই মানববন্ধন কর্মসুচী করে তাদের দাবি বাস্তবায়ন হচ্ছে কিনা তা দেখবেন তারা। ৭ দিন পর চুড়ান্ত কর্মসূচী ঘোষণা করা হবে।

বাসচাপায় বিইউপি’র শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরীর মৃত্যুতে নিরাপদ সড়কের দাবিতে আজ বৃহস্পতিবার প্রগতি সরণিতে মানববন্ধন করেছেন বিইউপি’র শিক্ষার্থীরা।

বিকাল ৩টায় ওই মানববন্ধন শেষে এক সংবাদ সম্মেলনে বিইউপি’র শিক্ষার্থীদের প্রতিনিধি আজিম চৌধুরী নতুন এই ঘোষণা দেন। আগামী ৭দিনের প্রতিদিনই শিক্ষার্থীরা মানববন্ধন করবেন বলে জানান তিনি।

এর আগে আজ সকাল ১১টার দিকে রাজধানীর প্রগতি সরণিতে মানববন্ধনে দাঁড়ান আন্দোলনকারী শিক্ষার্থীদের একাংশ। শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিত করতে সেখানে অবস্থান নেয় পুলিশও। এ সময় উপস্থিত পুলিশ ও সাংবাদিকদের ফুল দিয়ে ধন্যবাদ জানান শিক্ষার্থীরা।

এ মানববন্ধনে শিক্ষার্থীদের শান্তিপূর্ণ অবস্থান নিশ্চিত করতে এবং যেকোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি সামাল দিতে অবস্থান নেয় পুলিশ। প্রথমে পুলিশ শিক্ষার্থীদের সরে যেতে অনুরোধ করে। পুলিশের সঙ্গে আলোচনার পর যমুনা ফিউচার পার্কের সামনে রাস্তার পাশে মানববন্ধনে দাঁড়ান তারা। আবরার আহমেদ চৌধুরীর মৃত্যুর জন্য দায়ী বাসচালকের মৃত্যুদণ্ড এবং সড়কে নিরাপত্তা নিশ্চিত করা তাদের দাবি।

এ সময় পুলিশ কর্মকর্তারা তাদের সঙ্গে কথা বলতে গেলে তাদের ফুল দিয়ে ধন্যবাদ জানান শিক্ষার্থীরা। খবর সংগ্রহের কাজে উপস্থিত সাংবাদিকদেরও ফুল দেন তারা।

গতকাল ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামের সঙ্গে বৈঠকের পর আন্দোলনকারীরা আগামী ২৮ মার্চ পর্যন্ত নিরাপদ সড়ক আন্দোলনের সব কর্মসূচি স্থগিত ঘোষণা করলেও আন্দোলনকারীদের বড় একটা অংশ এই স্থগিতাদেশ মানতে চাচ্ছেন না। তারাই  আজকের মানববন্ধন করেছেন এবং আগামী ৭দিনও মানববন্ধন করার ঘোষণা দিয়েছেন।

এদিকে, শুরু হয়েছে সুপ্রভাত বাসের চাপায় নিহত বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরীর নামে ফুট ওভারব্রিজের নির্মাণ কাজ। আবরারকে যেখানে বাসটি চাপা দেয় ঠিক তার কয়েক গজ দূরে রাস্তার পাশে আজ সকালে কাজ শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। গতকাল বুধবার (২০ মার্চ) ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম ও ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া আবরারের বাবার পক্ষে এই ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন।

ভিত্তিপ্রস্তর উদ্বোধন শেষে মেয়র আতিকুল ইসলাম বলেন, এখানকার জনগণের, ছাত্রছাত্রীদের দাবি, এখানে একটি ফুটওভার ব্রিজ হোক। আমি গতকাল এখানে এসে বলেছিলাম, এখানে ফুটওভার ব্রিজ হবে। আজ তার কার্যক্রম শুরু করে গেলাম। আগামী দুই মাসের মধ্যে এ ব্রিজের কাজ শেষ হবে। এ ব্রিজ আবরারের নামে হবে, আর এর উদ্বোধক হবেন তার বাবা।

মন্তব্য