kalerkantho


'চাইল্ড রাইটস অ্যাডভোকেসি অ্যাকটিভিটি এক্সিবিশন' অনুষ্ঠিত

কালের কণ্ঠ অনলাইন   

১৭ নভেম্বর, ২০১৮ ১৮:১৪



'চাইল্ড রাইটস অ্যাডভোকেসি অ্যাকটিভিটি এক্সিবিশন' অনুষ্ঠিত

গুড নেইবারস্ বাংলাদেশ গুলশান ফ্যামিলি ডেভেলপমেন্ট প্রজেক্ট আয়োজিত ‘চাইল্ড রাইটস অ্যাডভোকেসি অ্যাকটিভিটি এক্সিবিশন-২০১৮’ গত বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান এমপি, বাংলাদেশ এসোসিয়েশন অব সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস'র (BASIS) সভাপতি সৈয়দ আলমাস কবির।

অনুষ্ঠানে অংশগ্রহণ করে অতিথিবৃন্দ শিশুদের আইসিটি বিষয়ে নানা দিক নির্দেশনা দেন। এ ছাড়া ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকারের গৃহিত নানা দিক তুলে ধরেন।

গুড নেইবারস্ বাংলাদেশ ও KOICA শিশুদের ট্যাবলেট পিসি ব্যবহার করে ছবি তোলা, ছবি এডিটিং, ভিডিও চিত্র ধারণ ও শিশু অধিকার এ্যাপ্লিকেশন ব্যবহার করে শিশু পাচার, শিশু যৌন নির্যাতন, বাল্যবিবাহ, শিশুশ্রম ইত্যাদি বিষয়ে সচেতনতা একই সাথে প্রযুক্তিগত দক্ষতা বৃদ্ধিতে যে কার্যক্রম পরিচলনা করে থাকে তার প্রশংসা করেন।

এ সময় মাননীয় মন্ত্রী বলেন, বর্তমান সরকার ডিজিটাল ক্লাস রুম ও আইসিটি সেবা নিশ্চিত করতে অগ্রণী ভূমিকা পালন করছেন। ২০২১ সালের মধ্যে বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশ হবে এবং এটি সরকারের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। গুড নেইবারস্ বাংলাদেশ ও KOICA কে ধন্যবাদ জানাই এই ধরনের আয়োজন করার জন্য। শিশুদের আইসিটি জ্ঞান বৃদ্ধির মাধ্যমে আগামীতে একটি দক্ষ প্রজন্ম গড়ে তুলতে সরকার বদ্ধ পরিকর।

তিনি বলেন, আমরা যারা প্রবীণ তারা আইসিটি বিষয়ক তেমন সুবিধা পাইনি। তবে তোমরা অনেক ভাগ্যবান যে এ ধরনের জ্ঞান অর্জন করার সুযোগ পাচ্ছ। সেই সুযোগকে তোমরা যথাযথভাবে কাজে লাগাবে প্রত্যাশা করি।

বিশেষ অতিথি সৈয়দ আলমাস কবির বলেন, ইন্টারনেট ব্যবহারে অনেক সতর্কতা অবলম্বন করতে হবে এবং ইন্টারনেট ব্যবহার করে শিশুরা যাতে আরো অনেক গবেষণা ও নতুন নতুন বিষয় জানতে পারে সেই জন্য বর্তমানে সরকার প্রত্যন্ত এলাকাতে ইন্টারনেট সেবা পৌঁছে দিয়েছে। আইসিটি বিষয়ক যে কোনো একটি বিষয়ে নিজেদের দক্ষ হিসেবে গড়ে তুলতে হবে। আমরা আজ ইন্টারনেট ব্যবহার করে বিশ্বের সাথে খুব সহজেই নিজেদের খাপ খাওয়াতে পারছি। শিশুদের আইসিটি বিষয়ক দক্ষতা বৃদ্ধিতে যে ব্যতিক্রম কার্যক্রম গুড নেইবারস্ বাংলাদেশ ও KOICA পরিচালনা করছে তা সত্যিই প্রশংসনীয়। আমরাও তোমাদের জন্য সহযোগিতা করতে চাই।



মন্তব্য