kalerkantho


অটোমেশনের আওতায় আসছে ঢাকা বিশ্ববিদ্যালয়

কালের কণ্ঠ অনলাইন   

১৭ নভেম্বর, ২০১৮ ১৪:০৬



অটোমেশনের আওতায় আসছে ঢাকা বিশ্ববিদ্যালয়

ছবি অনলাইন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) পরীক্ষা কার্যক্রম ও প্রশাসনিক কার্যক্রম ম্যানুয়েল পদ্ধতিতে চলায় ভোগান্তি পোহাতে হয়। তবে পুরনো পদ্ধতি পাল্টে ঢাবি প্রশাসন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সেলের (আইসিটি) অধীনে শিক্ষা ও প্রশাসনিক কার্যক্রম পর্যায়ক্রমে অটোমেশনের আওতায় নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও শাহজালাল প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অনেক আগেই অটোমেশনের কাজ শুরু করে। যার কারণে এসব দিক থেকে পিছিয়ে ছিলো ঢাবি।

তথ্য প্রযুক্তি সেবা নিশ্চিত করতে ২০১৭ সালের নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ে চালু করা হয় আইসিটি বিভাগ। এই আইসিটি বিভাগ প্রতিষ্ঠার পর নির্দিষ্ট পরিকল্পনা গ্রহণ করা হয় যার মধ্যে বিশ্ববিদ্যালয়ের হিসাব বিভাগ, প্রশাসন বিভাগ ও পরীক্ষা কার্যক্রম অটোমেশনের পরিকল্পনা অন্যতম।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পরীক্ষা কার্যক্রম এখনো অটোমেশনের আওতায় আসেনি। পরীক্ষা পদ্ধতির অনলাইন করা নিয়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. আসিফ বলেন, পরীক্ষার সময়ে শিক্ষার্থীদের একবার হল, বিভাগ ও ব্যাংকে যেতে হয়। আমরা এটা নিয়ে কাজ শুরু করবো। একটা ড্যাশবোর্ডে শিক্ষার্থীদের কোর্স সংশ্লিষ্ট বিষয়, তার ক্লাসে উপস্থিতির হারও সেখানে নির্ধারিত থাকবে। আর শিক্ষকরাও অনলাইনের মাধ্যমে রেজাল্ট জমা দেবে। তাহলে এক ঘণ্টার মধ্যে শিক্ষার্থীদের ফল তৈরি করা সম্ভব। পাশাপাশি আগের রেজাল্টও সংরক্ষিত থাকবে।

অপরদিকে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রথমবারের মতো ডাটাবেজ তৈরি করেছে আইসিটি সেল। যেখানে প্রত্যেক শিক্ষার্থীর নাম, সেশন, বিভাগ, হল সম্পর্কিত তথ্য রয়েছে। ডাকসু নির্বাচনকে সামনে এটি প্রস্তুত করা হয়েছে। যেখান থেকে ভোটার তালিকা তৈরি করা হবে।



মন্তব্য