kalerkantho


রাজধানীতে তীব্র গ্যাস সংকট

কালের কণ্ঠ অনলাইন   

৭ নভেম্বর, ২০১৮ ১০:৪২



রাজধানীতে তীব্র গ্যাস সংকট

ছবি অনলাইন

রাজধানীর বিভিন্ন অংশে তীব্র গ্যাস সংকট শুরু হয়েছে। সোমবার থেকে শুরু হওয়া গ্যাস সংকটে চরম বিপাকে পড়েছেন বিভিন্ন এলাকার বাসিন্দারা।

নতুনবাজার এলাকাও একই অবস্থা। এখানে সকাল ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত গ্যাস থাকে না। এই এলাকায় এখন সিলিন্ডারই ভরসা। যাদের সিলিন্ডার নেই তারা ভোরে রান্না করেন।

নতুনবাজার এলাকার বাসিন্দা আরিফুল হক বলেন, নতুনবাজার এলাকায় তিনদিন থেকে তীব্র গ্যাস সংকট চলছে। আমাদের এখন সিলিন্ডারই ভরসা। শীত আসলে কি অবস্থা হবে কে জানে।

সাম্প্রতিক কয়েক বছর শীতকালে গ্যাসের চাপের সমস্যা দেখা যাচ্ছে। তবে এবার সমস্যাটি ভিন্ন বলে জানিয়েছেন গ্যাস সরবরাহে নিয়োজিত কর্মকর্তারা। এবারের গ্যাস সংকট তাপমাত্রার কারণে হচ্ছে না, মেকানিক্যাল কারণে হচ্ছে বলে জানিয়েছেন তারা।

সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছেন আবাসিক গ্রাহকরা। অনেক এলাকায় চুলা জ্বলছে টিমটিম করে। অনেক এলাকায় চুলা জ্বলছে না বললেই চলে। বিশেষ করে ভোর থেকে দুপুর পর্যন্ত গ্যাসের সংকট তীব্র।
 
এ বিষয়ে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (টিজিটিডিছিএল) ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোস্তফা কামাল গণমাধ্যমকে বলেন, ঢাকায় তিতাসের কারণে গ্যাস সংকট হচ্ছে না। মহেশখালীর তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) টার্মিনালের সঙ্গে সমুদ্রের তলদেশের পাইপলাইনের মধ্যবর্তী সংযোগস্থলের হাইড্রোলিক ভাল্বটি এখন কাজ করছে না। এতে গ্যাস সরবরাহ বিঘ্নিত হচ্ছে।

আগামী ১৫ নভেম্বরের আগে এলএনজির সরবরাহ স্বাভাবিক হওয়ার সম্ভাবনা খুবই কম বলে জানা গেছে। ভাল্বটি ঠিক করা সম্ভব হলে গ্যাসের সংকট কাটবে বলে আশা করছেন কর্মকর্তারা।



মন্তব্য