kalerkantho


জবিতে 'মুক্তিযুদ্ধ ও সাংবাদিকতা' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১২ জুলাই, ২০১৮ ২১:২৬



জবিতে 'মুক্তিযুদ্ধ ও সাংবাদিকতা' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের উদ্যোগে “মুক্তিযুদ্ধ ও সাংবাদিকতা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ বৃস্পতিবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এই সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

সেমিনারে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান ড. শাহ মোঃ নিসতার জাহান কবীরের সভাপতিত্বে “মুক্তিযুদ্ধ ও সাংবাদিকতা” শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট সাংবাদিক হারুন হাবীব। প্রবন্ধের ওপর আলোকপাত করেন দৈনিক সমাকাল পত্রিকার নির্বাহী সম্পাদক মুস্তাফিজ শফি। সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন বিভাগের সহকারী অধ্যাপক অবন্তী মেহতাজ এবং উপস্থাপনা করেন প্রভাষক মোঃ মিনহাজ উদ্দীন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, বাঙালি জাতির ইতিহাসে হাজারো বছরের শ্রেষ্ঠ অর্জন হচ্ছে স্বাধীনতা। মুক্তিযুদ্ধের সময় সচিত্র প্রতিবেদন প্রকাশ পায় বিভিন্ন গণমাধ্যমে। তা একদিকে যেমন মুক্তিয্দ্ধুকালীন সময়ে বাঙালি জাতিকে উজ্জীবিত করতে সহায়তা করেছে, তেমনি আজও ওই সকল প্রতিবেদন ইতিহাসের অকাট্য দলিল হিসেবে বিবেচিত হয়।

বিশেষ অতিথির বক্তব্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক তথ্য কমিশনার অধ্যাপক ড. মোঃ গোলাম রহমান বলেন, মুক্তিযুদ্ধের আগে ষাটের দশকে পূর্ব বাংলার অবস্থা, বাংলার অর্থনীতি, বঞ্ছনা, যে বৈষম্য ব্যবস্থা কায়েম করা হয়েছিল- তখনকার সাংবাদিকরা অনেক কষ্ট করে তথ্য উপস্থাপন করেছিলেন। গণতন্ত্র, ভাষা আন্দোলন, ছয় দফা আন্দোলন, ৬৯ গণ অভ্যুত্থান, ৭০ নির্বাচন সবই কিছুতেই সাংবাদিকদের অবস্থান ছিল স্পষ্ট, আর এ সকল আন্দোলনের চূড়ান্ত রূপ হচ্ছে মুক্তিযুদ্ধ।



মন্তব্য