kalerkantho


হজ ক্যাম্পে যাত্রী আসা শুরু হবে মঙ্গলবার

কালের কণ্ঠ অনলাইন   

৭ জুলাই, ২০১৮ ১২:৩৩



হজ ক্যাম্পে যাত্রী আসা শুরু হবে মঙ্গলবার

রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে পবিত্র হজে যাওয়ার জন্য আসা শুরু করবেন ১০ জুলাই মঙ্গলবার থেকে। হজযাত্রীদের আগমন উপলক্ষে রাজধানীর আশকোনা হজ ক্যাম্পের মসজিদ ও ক্যাম্প পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করছেন পরিচ্ছন্নকর্মীরা। চলতি মাসের শুরু থেকে হজ ক্যাম্পে ধোঁয়া-মোছার কাজ দ্রুত শেষ হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। রবিবার ১৪ জুলাই হজযাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে ফ্লাইট শুরু হবে।

আশকোনা হজ ক্যাম্পের পরিচালক সাইফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, সোয়া লাখ হজযাত্রীকে স্বাগত জানাতে আমাদের প্রস্তুতি প্রায় শেষ। বুধবার ১১ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে হজের কার্যক্রম উদ্বোধন করবেন। তার দুদিন পরে শুরু হবে হজ ফ্লাইট।

ফ্লাইটের আগে হজ যাত্রীদের আশকোনা হজ ক্যাম্পে দুই-তিন দিন অবস্থান করার নিয়ম রয়েছে। কারণ এখানে প্রতি ওয়াক্ত নামাজের পর হজের করণীয় বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। এছাড়াও মক্কা, মদিনা, আরাফাত ও মিনায় গিয়ে কীভাবে হজের আনুষ্ঠানিকতা পালন করবে সে বিষয়গুলো অবহিত করা হয়।

আশকোনা হজ ক্যাম্পের পরিচালক সাইফুল ইসলাম বলেন, হজ যাত্রীদের সব ধরণের সেবা দেওয়ার জন্য ক্যাম্পের প্রস্তুতি শেষ পর্যায়ে। হজ যাত্রীদের জন্য আমাদের ৪০ জনের একটি স্বেচ্ছাসেবী দল সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে। রবিবার ১৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হবে। চলবে ১৫ আগস্ট পর‌্যন্ত। হজ ক্যাম্পে সব সময় তিন হাজার যাত্রী অবস্থান করবেন। ধারাবাহিকভাবে এখানে সব যাত্রীই এসে দুই-তিন দিন করে অপেক্ষা করবেন। বিভিন্ন বিষয়ে তালিম দেওয়ার পর তাদের ফ্লাইট হবে।

 



মন্তব্য