kalerkantho


শিশুশ্রম প্রতিরোধে সম্মিলিত উদ্যোগ প্রয়োজন : রাষ্ট্রপতি

কালের কণ্ঠ অনলাইন   

১১ জুন, ২০১৮ ১৯:২৪



শিশুশ্রম প্রতিরোধে সম্মিলিত উদ্যোগ প্রয়োজন : রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো.আবদুল হামিদ বলেছেন, শিশুশ্রম প্রতিরোধে সম্মিলিত উদ্যোগ প্রয়োজন।

এজন্য তিনি শিশুশ্রম প্রতিরোধে সরকারের পাশাপাশি শিশুদের কল্যাণে নিয়োজিত বেসরকারি ব্যক্তি ও প্রতিষ্ঠান, জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা, উন্নয়ন সহযোগী, গবেষণা প্রতিষ্ঠান, সিভিল সোসাইটি ও গণমাধ্যম, মালিক ও শ্রমিক সংগঠনসহ সংশি¬ষ্ট সকলকে আরো কার্যকর ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন।

রাষ্ট্রপতি ‘বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস’ উপলক্ষে আজ এক বাণীতে এ আহবান জানান।

বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও আগামীকাল (১১ জুন) ‘বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস’ পালিত হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করে আবদুল হামিদ বলেন, বাংলাদেশ সরকার শিশুদের অধিকার ও মর্যাদা রক্ষায় অত্যন্ত আন্তরিক।

তিনি বলেন, সরকার এ লক্ষ্যে জাতীয় ‘শিশুশ্রম নিরসন নীতি-২০১০’, ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি-২০১৫’ প্রণয়ন করেছে। 
শিশুদের জন্য ঝুঁকিপূর্ণ হিসেবে ৩৮ ধরণের কাজ চিহ্নিত করে ঝুঁকিপূর্ণ কাজে নিযুক্ত শিশুদের প্রত্যাহার করে বৃত্তিমূলক ও কারিগরি শিক্ষা প্রদান করা হচ্ছে। রাষ্ট্রপতি বাণীতে উল্লেখ করেন, শিশুদের উন্নয়ন ও কল্যাণে ‘সবার জন্য শিক্ষা কর্মসূচি’ বাস্তবায়নসহ শিক্ষার্থীদেরকে বিনামূল্যে পাঠ্যবই, শিক্ষা-উপকরণ বিতরণ, উপবৃত্তি প্রদান করা হচ্ছে। এছাড়াও দারিদ্র্যপীড়িত এলাকায় স্কুল ফিডিং কর্মসূচি চালু রয়েছে।

বাংলাদেশ জাতিসংঘ শিশু অধিকার সনদ ও ঝুঁকিপূর্ণ শিশুশ্রম বিষয়ক আইএলও কনভেনশন অনুসমর্থন করেছে এ কথা উল্লেখ করে তিনি বলেন, এরফলে দেশে শিশুশ্রমের হার ক্রমশ কমে আসছে।

আগামী প্রজন্মের নিরাপত্তা ও সুস্বাস্থ্য নিশ্চিত করতে এ দিবসে এবারের প্রতিপাদ্য ‘প্রজন্মের জন্য নিরাপত্তা ও সুস্বাস্থ্য’ অত্যন্ত সময়োপযোগি হয়েছে বলেও তিনি মনে করেন।

রাষ্ট্রপতি ‘বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস’ উপলক্ষে আয়োজিত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।



মন্তব্য