kalerkantho


নগরবাসীর জন্য বর্ষণমুখর সকাল

কালের কণ্ঠ অনলাইন   

২১ মে, ২০১৮ ০৮:৩০



নগরবাসীর জন্য বর্ষণমুখর সকাল

এবার বর্ষা আসার অনেক আগেই থেকেই শুরু হয়েছে তীব্র বৃষ্টিপাত। প্রতিদিনই প্রায় নিয়মিতভাবে বৃষ্টি হচ্ছে। আজ সোমবার ভোরবেলা থেকেই রাজধানীতে প্রায় একটানা চলছে বৃষ্টিপাত। বৃষ্টিপাতের পরিমান বাড়ছে-কমছে, কিন্তু থেমে যাচ্ছে না। সঙ্গে আছে ঝড়ো বাতাস। যে কারণে মহাবিপাকে পড়তে হয়েছে অফিসগামী মানুষ এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের।

সোমবার ভোর রাত থেকেই দমকা বাতাস সহ ঘন মেঘে অন্ধকার হয়ে যায় আকাশ। শুরু হয় বৃষ্টি, সঙ্গে ঝড়ো বাতাস। সকাল ৮টাতেও রাস্তায় হেডলাইট জ্বালিয়ে গাড়ি চলাচল করতে দেখা গেছে। কিছু কিছু রাস্তায় জ্বলছিল নিয়ন বাতি। বৃষ্টির কারণে বরাবরের মতোই পানিতে ডুবে গেছে রাজধানীর অধিকাংশ রাস্তাঘাট। এর সঙ্গে যুক্ত হয়েছে গণপরিবহন সংকট। যার ফলে বিপদে পড়েছে অফিসগামী যাত্রীরা।

আবহাওয়া অফিস জানিয়েছে, ঢাকাসহ দেশের দক্ষিণাঞ্চলে আরও ৪ থেকে ৫ দিন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। দেশের মধ্যাঞ্চল ও দক্ষিণাঞ্চল বিশেষ করে ঢাকা, কুশিল্লা, মুন্সীগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুরের অনেক জায়গায় বৃষ্টি ও ছোট আকারের কালবৈশাখী ঝড় অব্যাহত থাকবে। সেই সঙ্গে বিজলী চমকানোসহ বজ্রপাতের সম্ভাবনাও রয়েছে। রংপুর ও রাজশাহী বিভাগে বৃষ্টিপাতের প্রবণতা কম থাকলেও আগামী ২৭ থেকে ২৮ মে তা বাড়তে পারে বলে আবহাওয়া অধিদপ্তর সূত্র জানায়।

গতকাল সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভোগের অনেক জায়গায় ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভোগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু স্থানে অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়া এবং বিদ্যুৎ চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ ও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।


মন্তব্য