kalerkantho


জাতীয় বিশেষ শিক্ষা কেন্দ্র

বই দিয়ে শহীদ মিনার বানিয়ে ভাষা শহীদদের স্মরণ

নিজস্ব প্রতিবেদক   

২১ ফেব্রুয়ারি, ২০১৮ ১৮:৫৯



বই দিয়ে শহীদ মিনার বানিয়ে ভাষা শহীদদের স্মরণ

নিজেদের প্রতিষ্ঠানে শহীদ মিনার না থাকায় প্রতিবন্ধীদের পাঠ্য বই দিয়ে শহীদ মিনার বানিয়ে ভাষা শহীদদের স্মরণ করল দেশের একমাত্র জাতীয় বিশেষ শিক্ষা কেন্দ্র। রাজধানীর মিরপুর ১৪ নম্বরে এই প্রতিষ্ঠানটি অবস্থিত।

সংশ্লিষ্টরা জানায়, ১৯৮৭ সালে প্রতিষ্ঠত এই শিক্ষাকেন্দ্রে এখন পর্যন্ত কোনো শহীদ মিনার নেই। এই জাতীয় বিশেষ শিক্ষা কেন্দ্রের অধীনে ৩টি প্রতিবন্ধী স্কুল ও একটি সরকারী শিক্ষক প্রশিক্ষণ কলেজ রয়েছে। এই প্রতিষ্ঠানের বি.এস.এড শিক্ষার্থী শামীম মণ্ডল বলেন, ভাষা আন্দোলনের ৬৬ বছর পার হলেও এই প্রতিষ্ঠান ভাষা শহীদদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শনের কোনো উদ্যোগ নিতে পারেনি। ভাষা শহীদদের সঠিকভাবে মূল্যায়নও করতে পারেনি। এটি বেশ হতাশার বিষয়।

গতকাল মঙ্গলবার একুশের প্রথম প্রহরেই শিক্ষার্থীরা বই দিয়ে অস্থায়ী শহীদ মিনার বানিয়ে তাতে ফুল দিয়ে ভাষা শহীদদের স্মরণ করে। এ সময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের সকল স্তরের শিক্ষার্থীরা। 

জানা গেছে, ওই কলেজের বারান্দায় ওঠা সিড়িতে বিভিন্ন শ্রেণির বই ও প্রতিবন্ধিদের জন্য ব্রেইল এবাকস, ইশারা ভাষাসহ বাংলা বই বিছিয়ে প্রতিবন্ধী শহীদ মিনার তৈরি করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। 



মন্তব্য