kalerkantho


ঘরে বসেই পরীক্ষার প্রস্তুতি ও মডেল টেস্ট

কালের কণ্ঠ অনলাইন   

৭ ফেব্রুয়ারি, ২০১৮ ১৬:২৬



ঘরে বসেই পরীক্ষার প্রস্তুতি ও মডেল টেস্ট

পাঠ্যপুস্তকের জটিল বিষয়গুলো শিক্ষার্থীদের কাছে সহজ, সুন্দর ও সাবলীলভাবে উপস্থাপন করার ডিজিটাল শিক্ষা উপকরণ  'ব্যাকবন এডু-ট্যাব'। জেএসসি, এসএসসি ও এইচএসসি শিক্ষার্থীদের জন্য প্রাতিষ্ঠানিক এবং বিশ্ববিদ্যালয় ও মেডিকেল ভর্তীচ্ছু শিক্ষার্থীদের ভর্তি প্রস্তুতির ডিজিটাল বিষয়বস্তু (কনটেন্ট) সম্বলিত এই এডু-ট্যাব।  ট্যাবটিতে পাঠ্যপুস্তকের জটিল বিষয়গুলোকে সহজ ও সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে। প্রতিটি লেকচারের দৈর্ঘ্য ১০-১৫ মিনিট। কেননা, গবেষণায় দেখা গেছে কোন বিষয়ে শিক্ষার্থীদের পূর্ণ মনোযোগ থাকে ১০-১৫ মিনিট। 

ট্যাবটি বিভিন্ন ক্যাটাগরিতে সাজানো হয়েছে। মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য ৪২০টি লেকচার, উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য ৩৮০টি লেকচার  এবং মেডিকেল ও বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য রয়েছে ২৫০টির বেশি লেকচার।

ট্যাবটির ডিজিটাল কনটেন্ট তৈরিতে জাপানের সর্বাধুনিক শিক্ষাপ্রযুক্তি 'থিঙ্কবোর্ড' ব্যবহার করা হয়েছে। এই প্রযুক্তি ব্যবহার করার ফলে অনেক কম ডাটা সাইজে বেশি সংখ্যক লেকচার তৈরি করা সম্ভব হয়েছে। ট্যাবটিতে মোট ৮ জিবি মেমোরি রয়েছে।
 
অফলাইনে নির্দিষ্ট অ্যাপের মাধ্যমে কোন ধরনের ইন্টারনেট সংযোগ ছাড়া ট্যাবটি ব্যবহার করা যাবে। এতে কোন সিমকার্ড ব্যবহারে ব্যবস্থা রাখা হয়নি; যাতে করে শিক্ষার্থীরা পাঠগ্রহণের সময় নির্ঝঞ্ঝাট থাকতে পারে। তবে ট্যাবটিতে ওয়াইফাইয়ের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করা যাবে। ট্যাবের মূল্য ৪৫০০ টাকা। লেকচারের মূল্য হিসেব করলে ট্যাবটি প্রায় বিনামূল্যে দেওয়া হচ্ছে। 

গত ৫ ফেব্রুয়ারি রাজধানীর গুলশানে একটি হোটেলে শিক্ষার্থীদের জন্য সহায়ক এই শিক্ষা উপকরণটির মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও অর্থনীতিবিদ ড. আতিউর রহমান। এ ছাড়া বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের চেয়ারম্যান  ড. আবু ইউসুফ। গেস্ট অব অনার ছিলেন জাপানের হিতোত্সুবাশি ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব ইনোভেশন এন্ড রিচার্সের উদ্ভাবন গবেষক অধ্যাপক ড. সেইসিরো ইউনেকুরা। এছাড়াও উপস্থিত ছিলেন ই-এডুকেশন জাপানের এনপিও ও ব্যাকবন লিমিটেডের উপদেষ্টা কাইটো ইডি মিউয়া সিইও এবং ব্যাকবন লিমিটেডের সিইও আব্দুল মতিন শেখ মাহিন।

ড. আতিউর রহমান ও ড. আবু ইউসুফ এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বলেন, ‌শিক্ষা উপকরণটি দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে শুরু করে সর্বস্তরের শিক্ষার্থীদের জন্য সহায়ক ভূমিকা পালন করবে।

আব্দুল মতিন শেখ বলেন, দেশের বিভিন্ন জেলায় সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের বিনামূল্যে বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত যাবতীয় প্রশিক্ষণ ও তথ্য পরামর্শ এবং বিশেষ ক্লাসের ব্যবস্থা করেছে ব্যাকবন লিমিটেড। তারই ধারাবাহিকতায় প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীদের কথা চিন্তা করে নিয়ে এসেছে ব্যাকবন এডু-ট্যাব। দেশের যে কোন প্রান্তের শিক্ষার্থীরা পাঠ্যপুস্তকের জটিল বিষয়গুলো উদাহরণসহ সহজ ও সুন্দরভাবে শিখতে পারবে।


মন্তব্য