kalerkantho


ব্রাহ্মসমাজের ১১৮তম মাঘোৎসব উদযাপন উপলক্ষে গ্রন্থ আলোচনা

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২১ জানুয়ারি, ২০১৮ ০০:০৭



ব্রাহ্মসমাজের ১১৮তম মাঘোৎসব উদযাপন উপলক্ষে গ্রন্থ আলোচনা

ছবি: কালের কণ্ঠ

ঊনিশ শতকের পূর্ববঙ্গে ব্রাহ্ম আন্দোলন বই নিয়ে আলোচনা এবং বাংলাদেশ  ব্রাহ্মসমাজের ১১৮তম মাঘোৎসব উদযাপন উপলক্ষে গ্রন্থ আলোচনা ২০১৮ অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার বিকেল ৪টায় পাটুয়াটুলি ব্রাহ্মসমাজের উপাসনালয়ে বাংলাদেশ ব্রাহ্মসমাজ এই আয়োজন করেন।

বইটি নিয়ে আলোচনায় মুনতাসীর মামুন বলেন, ব্রাহ্ম আন্দোলন ইতিহাসের একটা অংশ। কলকাতা থেকে প্রকাশিত কোনো বইয়েই ব্রাহ্ম আন্দোলনের পূর্ণ ব্যাখ্যা পাওয়া যায়নি। এই বইয়ের শুরুতে পূর্ণ বর্ণনা রয়েছে বলে মনে করি। নারী আন্দোলন থেকে শুরু করে ততকালীন সমাজ পরিবর্তনে ব্রাহ্মদের অনন্য অবদান রয়েছে। তারা মানব ধর্ম নিয়ে কথা বলেছে। বর্তমানে বাংলাদেশে প্রতিষ্ঠিত প্রায় সব স্কুলই ব্রাহ্মদের প্রতিষ্ঠিত।

সভাপতির বক্তব্যে বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান বলেন, এই বইয়ের আরো কিছু গভীর বিশ্লেষণ প্রয়োজন। যার জন্য ব্রাহ্মসমাজকে সহায়তা করতে হবে। যার মধ্যদিয়ে সঠিক ইতিহাস জানা যাবে।

এ ছাড়াও গ্রন্থ আলোচনায় বক্তব্য উপস্থাপন করেন, কবি ও প্রাবন্ধিক পিয়াস মজিদ, প্রাবন্ধিক ও গবেষক মামুন সিদ্দকী, দৈনিক সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক খন্দকার মনীরুজ্জামান প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, বাংলাদেশ ব্রাহ্মসমাজের সাধারণ সম্পাদক রনবীর পাল। এ সময় বাংলাদেশ ব্রাহ্মসমাজের বিভিন্ন অঞ্চলের সদস্যরা উপস্থিত ছিলেন।



মন্তব্য