kalerkantho


সেমিনারে বিশেষজ্ঞরা

কিডনি সুরক্ষায় সচেতনতার বিকল্প নেই

নিজস্ব প্রতিবেদক   

১৫ মার্চ, ২০১৯ ০০:০০



কিডনি সুরক্ষায় সচেতনতার বিকল্প নেই

ঢাকা সেন্ট্রাল ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজ এবং হসপিটালে আয়োজিত সেমিনারে বক্তব্য দেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। ছবি : কালের কণ্ঠ

বিশেষজ্ঞরা বলেছেন, কিডনি সুরক্ষার জন্য সচেতনতার বিকল্প নেই। এ ছাড়াও কিডনি সুস্থ রাখতে সুষম খাদ্যগ্রহণ ও ধূমপান পরিহার করতে হবে। খাদ্যে ভেজাল দূর করতে পারলে কিডনি ভালো রাখা সম্ভব।

আন্তর্জাতিক কিডনি দিবস উপলক্ষে গতকাল বৃহস্পতিবার রাজধানীর শ্যামলী রিংরোডে ঢাকা সেন্ট্রাল ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজ এবং হসপিটালে (ডিসিআইএমসি) আয়োজিত সেমিনারে এসব কথা বলেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। সেমিনারে বক্তব্য দেন বিশিষ্ট কিডনি রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এম এ সালাম, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, ডিসিআইএমসির চেয়ারম্যান আব্দুল হাই, পরিচালক ডা. তৌফিক মোনেম, ইউরোলজি বিভাগের প্রধান ডা. সোহরাব হাসান ও মেডিসিন বিভাগের প্রধান ডা. শোয়েব নোমনী প্রমুখ।

অধ্যাপক ড. এম এ সালাম বলেন, শরীরের বর্জ্য পদার্থ বের করে দেওয়ার ক্ষেত্রে কিডনি অতন্দ্র প্রহরীর কাজ করে। রক্তচাপ নিয়ন্ত্রণ, পানির ভারসাম্য রক্ষা, লোহিত রক্তকণিকা তৈরির জন্য হরমোন উৎপাদন, অস্থিমজ্জাকে শক্ত রাখা ইত্যাদি গুরুত্বপূর্ণ কাজ কিডনি করে থাকে। কিডনি বিকল হওয়ার উপসর্গ সাধারণত ৭০ থেকে ৮০ শতাংশ কিডনির কর্মক্ষমতা নষ্ট হওয়ার আগে বোঝা যায় না। কিছু লক্ষণ কিডনি রোগের সংকেত বহন করে।



মন্তব্য