kalerkantho


নগরজীবন

মানুষ আর দালানকোঠার জঙ্গল ঢাকা

রণজিৎ দাশ জুতার কারিগর, পল্টন, ঢাকা   

৭ মার্চ, ২০১৮ ০০:০০



মানুষ আর দালানকোঠার জঙ্গল ঢাকা

ঢাকায় কত দিন ধরে আছেন?

অনেক বছর। ১৮-২০ বছরের মতো হইব। ঢাকায় আইসা প্রথম থাইকাই এই কাজই করি।

আপনার এ পেশা কি বংশপরম্পরায় পাওয়া?

না, না। আমার বাপ-ভাই ঢুলি, তারা ঢোল বাজায়। কোনো গান-বাজনা, পূজা হলে তাদের ডাক পড়ে। আমিই শুধু এই লাইনে কাম করি।

এই পেশা কেমন লাগছে?

ভালোই লাগে। ভালো লাগে বইলাই তো ২০ বছর ধইরা একই কাম কইরা যাচ্ছি। আমার সমস্যা হইলো আমি মূর্খ মানুষ, অন্য কোনো কাম শিখি নাই। এ কারণেই এই কাম নিয়া আছি। তা ছাড়া কাম তো কামই। কোনো কামেই লজ্জা পেলে চলে না। চুরি-ডাকাতি না করলেই হইলো।

উপার্জন কেমন?

খারাপ না। কোনো দিন এক হাজার, কোনো দিন দেড় হাজার টাকা থাকে। চালান বাদ দিয়া যা থাকে, তাতেই খুশি। এইটা দিয়া সংসারের খরচ চালাই, নিজে চলতে পারি। তিন ছেলে এক মেয়ে নিয়ে আমার সংসার। ওরা গেরামে থাকে। ওখানে লেখাপড়া করে।

ফুটপাতে বসেন, কাউকে কি ভাড়া দিতে হয়?

না। ভাড়া দিতে হয় না। তবে লাইনম্যান আসে। লাইনম্যান এলে দুই-এক কাপ চা খাওয়ার টাকা দেওন লাগে। কোনো কোনো দিন এসে জুতা রং করিয়ে চলে যায়।

লেখাপড়া করেন নাই কেন?

করি নাই। সবাই তো বিদ্যা অর্জন করতে পারে না। বাপ ঢোল বাজাইত, বাপের লগে যাইতাম। ছোটকালে তো ঢোলের শব্দ কানে আইলেই খুশি হইয়া যাইতাম। ঢোলের বাজনা শুনতে শুনতে স্কুলে যাওয়ার কথা ভুইলা গেছি। বাপজানও স্কুলে যাওয়ার কথা কয় নাই।

ঢাকায় এত দিন আছেন, ঢাকা সম্পর্কে বলুন!

ঢাকায় থাকতে থাকতে এখন তো আমার আর গেরামে যাইতে মন চায়ই না। গেরামে গেলেও শহরের জন্য মন আনচান করে। তা ছাড়া ঢাকায় আছি বলেই তো ইনকাম করে খাইতে পারি, পকেটে দুইটা টাকা আসে। আর খারাপ কইলে তো অনেক কিছুই কওয়া যায়। মানুষ আর দালানকোঠার জঙ্গল ঢাকা। রাস্তাঘাটে গিজগিজ করে মানুষ। যানবাহনের জ্যাম তো আছেই। তবে যেদিন রাস্তায় লোক কম থাকে, সেদিন ভালো লাগে।

ঢাকায় কেন এত মানুষ?

গেরামে তো সব সময় কাজ থাকে না। পুরো বাংলাদেশের মানুষ ভাবে, ঢাকায় গেলে কোনো না কোনো কাম পাওয়া যায়। ঢাকায় কেউ বসে থাকে না। এ কারণেই মানুষ ঢাকায় আসে।

আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কী?

২০ বছর কাটাইলাম, যদ্দিন বাঁচি, এই ঢাকায়ই আছি। এই কাম কইরাই বাকি জীবন পার করতে চাই।

সাক্ষাৎকার গ্রহণে : কবীর আলমগীর

ছবি : জান্নাতুল ফেরদৌস শিপন

 



মন্তব্য