kalerkantho


সপ্তাহব্যাপী

১৫ মার্চ, ২০১৭ ০০:০০



দুই বাংলার নাট্যমেলা

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় ‘তোমরা যেখানে সাধ চলে যাও, আমি এই বাংলার পারে রয়ে যাব’ স্লোগান নিয়ে ১০ মার্চ শুরু হয়েছে ‘প্রাঙ্গণেমোর দুই বাংলার নাট্যমেলা-২০১৭’। ৯ দিনব্যাপী এ মেলায় মঞ্চায়িত হবে ভারতের চারটি এবং বাংলাদেশের পাঁচটি নাট্যদলের নাটক।

উৎসবটি চলবে ১৮ মার্চ পর্যন্ত। এ ছাড়া নাট্যমেলার সমাপনী দিনে ঘোষণা ও প্রদান করা হবে ‘প্রাঙ্গণেমোর যুবরাজসেরা নাটক পদক ২০১৬’। প্রয়াত অভিনেতা ও নির্দেশক খালেদ খানের স্মরণে প্রাঙ্গণেমোর নাট্যদল এ বছর থেকে বছরের সেরা নাটক নির্বাচন করে এই পদক প্রদান করতে যাচ্ছে।

 

চারুকলায় ফ্রেসকো ও টেম্পারা কর্মশালা

ফ্রেসকো ও টেম্পারা বিষয়ে কর্মশালা চলছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের প্রাচ্যকলা বিভাগে। পরিচালনা করছেন কলকাতার শান্তিনিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের চিত্রকলা বিভাগের অধ্যাপক নন্দদুলাল মুখোপাধ্যায়। প্রাচ্যকলার নানা বিষয় শিখছেন বিভাগটির নির্বাচিত ২৫ জন শিল্পী। রয়েছেন শিক্ষকরাও। ঢাকা বিশ্ববিদ্যালয়-শান্তিনিকেতন শিক্ষা বিনিময় কার্যক্রমের অংশ হিসেবে ৯ দিনের এ কর্মশালা চলবে ১৭ মার্চ পর্যন্ত। কর্মশালা প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে।

এ ছাড়া কর্মশালায় আঁকা ছবিগুলো নিয়ে আগামী ২৩ ও ২৪ মার্চ চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

 

আলিয়ঁস ফ্রঁসেজে

‘সেলফ-রিভিলেশন’

আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে চলছে শিল্পী সিদ্ধার্থ তালুকদারের ‘সেলফ-রিভিলেশন’ শীর্ষক চিত্র প্রদর্শনী। সোম থেকে বৃহস্পতিবার বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত এবং শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা, বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত। রবিবার প্রদর্শনী বন্ধ থাকবে। চলবে ১৮ মার্চ পর্যন্ত।

 

ব্রিটিশ কাউন্সিলে ‘লন্ডন-১৯৭১’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফুলার রোডে ব্রিটিশ কাউন্সিল কার্যালয়ে ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সমর্থনে লন্ডনে আন্দোলনের ঘটনার দুর্লভ স্থিরচিত্র, ভিডিও চিত্র ও মুক্তিযুদ্ধের ইতিহাস সংবলিত অন্যান্য নথিপত্র নিয়ে ‘লন্ডন-১৯৭১’ শীর্ষক মাসব্যাপী প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল পর্যন্ত এই প্রদর্শনী খোলা থাকবে।

 

শিল্পকলা একাডেমিতে

‘বঙ্গবন্ধু বাংলাদেশ’

বাংলাদেশের প্রথিতযশা ৪০ জন শিল্পীর ১০০ শিল্পকর্ম নিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ‘সমতট সোনারগাঁ’র আয়োজনে চলছে ‘বঙ্গবন্ধু বাংলাদেশ’ শীর্ষক চিত্র প্রদর্শনী। জাতীয় চিত্রশালার ৬ নম্বর গ্যালারিতে যৌথভাবে আয়োজিত প্রদর্শনীটি প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। চলবে ১৭ মার্চ পর্যন্ত।


মন্তব্য