kalerkantho

ভেনিজুয়েলায় রাশিয়ার সেনাসহ সামরিক বিমান

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ক্ষমতার লড়াই নিয়ে ভেনিজুয়েলার চলমান সংকটের মধ্যে সেখানে সামরিক বিমানে করে সেনা ও সরঞ্জাম পাঠাল রাশিয়া। গত শনিবার রাশিয়ার দুটি সামরিক বিমান রাজধানী কারাকাসের পাশের একটি বিমানবন্দরে অবতরণ করে। রাশিয়ার ভাষ্য, দুই দেশের মধ্যকার সামরিক চুক্তির অংশ হিসেবে ভেনিজুয়েলায় সেনা ও সরঞ্জাম পাঠিয়েছে তারা।

রবিবার রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা ‘স্পুটনিক’-এর খবরে বলা হয়, শনিবার রাশিয়ার দুটি বিমান সেনা ও সরঞ্জাম নিয়ে ভেনিজুয়েলায় পৌঁছেছে। এগুলো পাঠানো হয়েছে দুই দেশের মধ্যকার প্রযুক্তিগত সামরিক চুক্তি সম্পন্ন করার লক্ষ্যে। কিন্তু কতজন সেনা কিংবা কী ধরনের সরঞ্জাম পাঠানো হয়েছে, সে বিষয়ে স্পুটনিকের খবরে বিস্তারিত কিছু ছিল না। তবে কারাকাসে অবস্থিত রুশ দূতাবাসের এক কর্মকর্তা দাবি করেছেন, সামরিক বিমান পাঠানোর মধ্যে কোনো ধরনের রহস্য নেই।

স্পুটনিকের আগে ঘটনাটি সামনে আনেন ভেনিজুয়েলার এক সাংবাদিক। হাভিয়ের মায়োরকা নামের ওই সাংবাদিক টুইটারে লেখেন, রুশ বিমানবাহিনীর আন্তোনভ-১২৪ মডেলের একটি কার্গো বিমান এবং ছোট একটি জেট শনিবার ভেনিজুয়েলার প্রধান বিমানবন্দরে অবতরণ করে। তিনি আরো লেখেন, জেনারেল ভাসিলি তংকোশকুরভের নেতৃত্বে বিমান থেকে প্রায় ১০০ রুশ সেনাকে নামতে দেখা গেছে। সামরিক সরঞ্জাম নামানো হয়েছে ৩৫ টনের মতো। সূত্র : বিবিসি।

মন্তব্য