kalerkantho

হাজারো মানুষের সহমর্মিতা

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হাজারো মানুষের সহমর্মিতা

ক্রাইস্টচার্চে গতকাল বর্ণবাদের বিরুদ্ধে আয়োজিত সমাবেশে জড়ো হয় হাজারো মানুষ। তাদের মধ্যে ‘আমরা ঐক্যবদ্ধ’ লেখা প্ল্যাকার্ড হাতে নিয়ে উপস্থিত ছিল এই শিশুটিও। ছবি : এএফপি

বর্ণবাদের বিরুদ্ধে সোচ্চার হলো নিউজিল্যান্ডের হাজারো মানুষ। ক্রাইস্টচার্চের দুই মসজিদের সন্ত্রাসী হামলার ঘটনায় ৫০ ব্যক্তির প্রাণহানির ঘটনায় গতকাল রবিবার বিকেলে ক্রাইস্টচার্চ ও অকল্যান্ডের রাস্তায় বর্ণবাদবিরোধী পদযাত্রায় শামিল হয় কয়েক হাজার মানুষ। এ সময় তারা মসজিদে হামলায় হতাহতদের প্রতি সহমর্মিতা প্রকাশ করে।

নিউজিল্যান্ড হেরাল্ড পত্রিকা জানায়, ক্রাইস্টচার্চের হ্যাগলে পার্কে এদিন ৪০ হাজার মানুষ জড়ো হয়। ওই পার্কের সমাবেশেই হতাহতের প্রতি শ্রদ্ধা জানাতে হুইলচেয়ারে করে হাজির হয়েছিলেন ২১ বছর বয়সী মোস্তফা বোজতাস। ১৫ মার্চের হামলায় পায়ে গুলি লাগার পর থেকে হুইলচেয়ারে চলাফেরা করতে হচ্ছে তাঁকে। এ অবস্থাতেই সমাবেশে অংশ নেন তিনি। তিনি বলেন, ‘বিপর্যয়ের সময় সবাই ঐক্যবদ্ধ থেকে ‘আমরা সবাই এক’ ধারণাটি ছড়িয়ে দিচ্ছে। এটি চমৎকার একটি ব্যাপার।” 

প্রসঙ্গত, যে মঞ্চে সমাবেশটি অনুষ্ঠিত হয়েছে সেটি কানাডার শিল্পী ব্রায়ান অ্যাডামসের একটি কনসার্টের জন্য তৈরি করা হয়েছিল। হামলার পর কনসার্টটি বাতিল হয়ে যায়।

অকল্যান্ডের আয়োজিত পদযাত্রাটি অটিয়া স্কয়ার থেকে শুরু হয়ে শহর প্রদক্ষিণ করে ভিক্টোরিয়া পার্কে এসে শেষ হয়। সেখানে সমবেতরা পরে দুই মিনিট নীরবতা পালন করে। নীরবতা পালনের আগে তারা নিহত ৫০ জনের সবার নাম উচ্চারণ করে।

পদযাত্রায় অংশ নিয়েছেন রিটা মারা নামের এক নারী। তিনি বলেন, এই পদযাত্রা হচ্ছে আসলে একটি সম্মিলন। তাঁর ভাষায়, ‘বর্ণবাদকে সংজ্ঞায়িত করা কঠিন। আমাদের জন্মের আগে থেকেই এসব ঘটে আসছে, যা আজ মানুষে মানুষে পার্থক্য তৈরি করছে।’

সূত্র : এএফপি।

মন্তব্য