kalerkantho

দিল্লিতে পাকিস্তানের জাতীয় দিবসের অনুষ্ঠান বয়কট

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



ভারতের রাজধানী দিল্লিতে পাকিস্তানের হাইকমিশনে পাকিস্তানের জাতীয় দিবসের অনুষ্ঠান বয়কট করেছে ভারত। জানা গেছে, জম্মু ও কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতাদের আমন্ত্রণ জানানোয় অনুষ্ঠানে না থাকার সিদ্ধান্ত নিয়েছে ভারত।

সূত্র জানায়, কাশ্মীরের ৩০ জন হুরিয়ত নেতাকে পাকিস্তানের জাতীয় দিবসের অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে। এনডিটিভিকে ভারতের এক সরকারি কর্মকর্তা বলেন, এটা পাকিস্তানের দ্বিচারিতা। আর তাই ভারতের তরফে কোনো সরকারি কর্মকর্তাকে অনুষ্ঠানে পাঠানো হচ্ছে না।  

গত মাসে কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলার পর থেকে ভারত এবং পাকিস্তানের মধ্যে উত্তেজনা তৈরি হয়েছে। এরই মাঝে পাকিস্তানের জাতীয় দিবসের অনুষ্ঠান বয়কট করল ভারত। ওই হামলার দায় নিয়েছিল পাকিস্তানভিত্তিক জইশ-ই-মোহাম্মদ নামের একটি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী। আমন্ত্রণ পেলেও বিচ্ছিন্নতাবাদী নেতাদের অনেকেই অনুষ্ঠানে হাজির থাকছেন না। তাদের বেশির ভাগ হয় জেলে, নয় গৃহবন্দি অবস্থায় আছে। কাশ্মীর হামলার পর থেকে বিচ্ছিন্নতাবাদী নেতাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার। প্রথমে তাদের নিরাপত্তা সরিয়ে নেওয়া হয় পরে গ্রেপ্তার বা গৃহবন্দি করে প্রশাসন। সূত্র : এনডিটিভি।

 

মন্তব্য