kalerkantho

মার্কেলের আশ্বাস

যুক্তরাজ্যের জন্য ইউরোপের দুয়ার খোলা থাকবে

কালের কণ্ঠ ডেস্ক   

২২ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাজ্যের জন্য ইউরোপের দুয়ার খোলা থাকবে

ইউরোপ শর্ত সাপেক্ষে ব্রেক্সিটের সময়সীমা বাড়াতে পারে বলে আভাস দিয়েছেন জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মার্কেল। ইইউ যুক্তরাজ্যের সঙ্গে ভবিষ্যতে আন্তরিক সম্পর্ক বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ বলে জার্মান পার্লামেন্টকে জানান তিনি।

ব্রিটেনকে যাতে ইইউ থেকে কোনো চুক্তি ছাড়া বেরিয়ে যেতে না হয়, সে জন্য শেষ মুহূর্ত পর্যন্ত চেষ্টা চালিয়ে যাওয়ার কথা বলেছেন তিনি। জার্মান আইন প্রণেতাদের উদ্দেশে মার্কেল এসব কথা বলেন।

সময়সীমা অনুযায়ী আগামী আট দিনের মধ্যে ব্রিটেনকে ইইউ থেকে চুক্তিসহ বা চুক্তি ছাড়া বেরিয়ে যেতে হবে। তবে এই সময়সীমা মার্চের ২৯ তারিখের বদলে ৩০ জুন পর্যন্ত বাড়ানোর আবেদন করতে পারে দেশটি। এরই মধ্যে সময়সীমা বাড়ানোর আবেদন জানিয়ে ইউরোপীয় কাউন্সিল প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ককে লিখেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরেসা মে। এ নিয়ে তাঁর ইউরোপীয় নেতাদের সঙ্গে বৈঠকে বসার কথা রয়েছে।

মার্কেল বলেন, আইরিশ ব্যাকস্টপ পরিকল্পনা নিয়ে যেই অগ্রগতি হয়েছে ইইউর জন্য তা টেরেসা মেকে সামনে এগিয়ে যাওয়ার অনুমতি দিতে যথেষ্ট। যুক্তরাজ্যে যদি ভোটে ইতিবাচক ফল না আসে তাহলে আরেকটি ইইউ সম্মেলনের আয়োজন করা যেতে পারে বলেও মত দেন তিনি।

মার্কেল বলেন, বিচ্ছেদের পরে ব্রিটেনের সঙ্গে সম্পর্ক ইইউতে থাকলে যতটা নিবিড় থাকত, ততটা হয়তো আর থাকবে না। কিন্তু বন্ধুত্ব আর পারস্পরিক সুবিধার জন্য একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতিও দেন তিনি। মার্কেল বলেন, ‘ইইউতে থাকুক বা না থাকুক যুক্তরাজ্য সব সময়ই আমাদের চিন্তায় থাকবে। সূত্র : ডয়চে ভেলে।

 

মন্তব্য